আন্তর্জাতিক

শিক্ষিকা থেকে ফার্স্টলেডি জিল বাইডেন

  প্রতিনিধি ৮ নভেম্বর ২০২০ , ১২:১৮:৩৬ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের নাম ইতোমধ্যে জেনে গেছে বিশ্ব। কিন্তু ফার্স্টলেডি এখনও অনেকের কাছেই অপরিচিত। নতুন প্রেসিডেন্টের সঙ্গে সঙ্গে নতুন ফার্স্টলেডিও আসছেন হোয়াইট হাউসে।

শিগগিরই সাবেক ফার্স্টলেডি মেলানিয়া ট্রাম্পের স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন একজন পূর্ণকালীন কলেজ শিক্ষক। নাম জিল বাইডেন (৬৯)। এমনকি যুক্তরাষ্ট্রের ইতিহাসে একজন পরিপূর্ণ পেশাজীবী নারী হিসেবে তিনিই প্রথম ফার্স্টলেডি হতে যাচ্ছেন। শিক্ষিকা থেকে সরাসরি ফার্স্ট লেডি হতে যাচ্ছেন জিল।

জো বাইডেন ও জিল বাইডেন দু’জন দুই জগতের মানুষ। জো আগাগোড়া রাজনীতিক। বিপরীতে জিল পুরোদস্তুর শিক্ষক। মূলত ইংরেজির একজন অধ্যাপক হিসেবে কলেজে পড়ান তিনি। ফার্স্টলেডি হওয়ার পরও তিনি নিজের শিক্ষকতা পেশা চালিয়ে যেতে চান। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে সেকেন্ড লেডি হিসেবে প্রায় ৮ বছর ধরে তৎকালে ফার্স্টলেডি মিশেল ওবামার সঙ্গে বিভিন্ন দায়িত্ব পালন করেছেন। পাশাপাশি চালিয়ে গেছেন শিক্ষকতাও।

শিক্ষকতা নিয়ে থাকলেও ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন নিশ্চিত হওয়ার পর থেকেই স্বামীর প্রচারণাতেও সময় দিয়েছেন। স্বামীর প্রার্থিতা নিশ্চিত হওয়ার পর গত আগস্টেই নিজ কলেজের ক্লাসরুম থেকেই ডেমোক্রেটিক পার্টির কনভেনশনে বক্তব্য দেন তিনি। বক্তব্যে বাইডেনের নানা গুণের প্রশংসা করেন। জানান, স্বামী হলেও তার সঙ্গে বাইডেনের সম্পর্ক অনেকটা বন্ধুর মতো। তিনি বলেন, দেশের যে যেখানে আছেন সবার দৃষ্টি আকর্ষণ করে আমি বলতে চাই, আপনারা আপনাদের প্রিয় শিক্ষিকার কথা চিন্তা করুন যিনি আপনাদের মধ্যে আত্মবিশ্বাস ঢুকিয়ে দিয়েছেন। জিল সেই এক ধরনের ফার্স্টলেডি হতে চায়।’

তিন মাস পরই ফার্স্টলেডি হয়ে হোয়াইট হাউসের চাবি এখন জিল বাইডেনের হাতের মুঠোয়। তিনি কেমন ফার্স্টলেডি হবেন, মিশেল নাকি মেলানিয়ার মতো তা সময় বলে দেবে। তবে তার ব্যাপারে ইতোমধ্যে ইঙ্গিত দিয়েছেন ওবামা। ইউএসএ টুডেকে এক সাক্ষাৎকারে অনেকটা মজা করেই তিনি বলেছেন, ‘তিনি (জিল) এক ভয়ানক ফার্স্টলেডি হতে যাচ্ছেন।’

নিউ জার্সি রাজ্যে ১৯৫১ সালে জন্মগ্রহণ করেন জিল বাইডেন। বাবা-মার দেয়া নাম জিল জ্যাকবস। নিউ জার্সিতে জন্ম নিলেও পাঁচ বোনের মধ্যে সবার বড় জিল পেনসিলভানিয়ার ফিলাডেলফিয়ায় বেড়ে ওঠেন। বাইডেনের সঙ্গে বিয়ের আগে আরও একটা বিয়ে হয়েছিল তার। ১৯৭২ সালে এক গাড়ি দুর্ঘটনায় স্ত্রী-পুত্রদের হারান বাইডেন। এরপর জিলকে জীবনসঙ্গী করেন তিনি।

আরও খবর

Sponsered content

Powered by