দেশজুড়ে

সিলেটে ২০ বছরের রেকর্ড ভাঙল তাপমাত্রা

  প্রতিনিধি ২৫ মে ২০২১ , ৭:৪০:২১ প্রিন্ট সংস্করণ

বাপ্পা মৈত্র, সিলেটঃ

জ্যেষ্ঠ মাসে তীব্র তাপদাহ আর গরমে অতিষ্ঠ হয়ে পড়েছে সিলেট নগরের জনজীবন। গত কয়েক দিন ধরে সূর্যের খর তাপে সাধারণ মানুষের জীবন ওষ্ঠাগত। সিলেটে গত ২০ বছরের রেকর্ড ভেঙ্গেছে তাপমাত্রা। কয়েক দিন বৃষ্টি না হওয়া আর প্রচন্ড রোদে ঘর থেকে বের হতে পারছে না শ্রমিক, দিন মজুরসহ খেটে খাওয়া সাধারণ মানুষগুলো। কয়েক দিন ধরেই উত্তপ্ত হয়ে আছে সিলেটের আকাশ বাতাস।

সামান্য স্বস্তির ও একটু শীতল পরিবেশের জন্য ছুটছে ছায়াতলে। আর অতিরিক্ত গরমে একটু স্বস্তির জন্য স্বাস্থ্যঝুঁকির শঙ্কা সত্ত্বেও বিভিন্ন শরবত ও পানীয়ের দোকানে ভিড় করছেন তারা। সকালের ঝলমলে রোদ ঘড়ির কাটার সাথে পাল্লা দিয়ে ঝড়াতে থাকে প্রখর তাপ। সময় বাড়ার সাথে সাথেই বাড়তে থাকে অসহ্য গরমের তীব্রতা। তবে নাগরিক জীবনে মানুষকে এই অসহ্য গরম উপেক্ষা করেই ছুটতে হচ্ছে নিজ নিজ কর্মস্থলে। আর কাজের উদ্দেশ্যে বাইরে বের হলেই তীব্র দাবদাহে শরীর থেকে পানির পরিমাণ কমতে থাকে। খানিক হাটাচলাতেই যেন তৃষ্ণায় বুক ফেটে যায়। তাই তীব্র গরমেসৃষ্ঠ পিপাসায় কর্মব্যস্ত নগরবাসীর তৃষ্ণা মেটানোর সুযোগে রাস্তাার পাশে ভাসমান অবস্থায় গড়ে উঠেছে বিভিন্ন ধরণের শরবত, কোমল পানীয় ও মৌসুমি ফলের ভাসমান দোকান।

এদিকে সিলেটে গত ২০ বছরের রেকর্ড ভেঙ্গেছে তাপমাত্রা। গত সোমবার সিলেটের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এর আগে সিলেটে ২০০১ সালে মে মাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিল ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এরপর ২০০৬ সালে মে মাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস। সেই রেকর্ড ভেঙ্গে নতুন রেকর্ড করেছে সিলেটের গত সোমবারের তাপমাত্রা। এদিন আবহাওয়া অফিস থেকে সিলেটের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮.৩ ডিগ্রি সেলসিয়াস।

যা এখন পর্যন্ত সিলেটে মে মাসের তাপমাত্রার ২০ বছরের রেকর্ড ভঙ করেছে বলে জানিয়ে আবহাওয়া অধিদপ্তর সিলেট কার্যালয়ের সিনিয়র আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী বলেন, সিলেটের গত সোমবারের তাপমাত্রা ছিল এ বছরের সর্বোচ্চ তাপমাত্রা। তবে তাপমাত্রা বেশি হলেও বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়ের কারণে এই গরমের উৎপত্তি। ঘূর্ণিঝড়ের কারণে সব জায়গার জলীয়বাষ্প টেনে নিয়ে যাচ্ছে। এর জন্য বেশি গরম অনুভূত হচ্ছে এবং তাপমাত্রাও বাড়ছে।

সিলেট আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, গত রবিবার এই তাপমাত্রা ছিল ৩৭.৮ ডিগ্রি সেলসিয়াস। এরআগে ২০০৬ সালে মে মাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিলো ৩৮ ডিগ্রি সেলসিয়াস ও ২০০১ সালে মে মাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিলো ৩৮.২ ডিগ্রি সেলসিয়াস।

আরও খবর

Sponsered content

Powered by