রাজশাহী

সোনামসজিদ স্থলবন্দর দিয়ে এলো ৮ ট্রাক ভারতীয় পেঁয়াজ

  প্রতিনিধি ১৯ সেপ্টেম্বর ২০২০ , ৪:০৭:২৮ প্রিন্ট সংস্করণ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:

দেশের দ্বিতীয় বৃহত্তম ও দেশে ভারতীয় পেঁয়াজ আমদানীর অন্যতম রুট চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর পথে বিপরীতে ভারতের মহদিপুর স্থলবন্দরে আটকা পড়া ৮ ট্রাক ভারতীয় পেঁয়াজ প্রবেশ করেছে। শনিবার সকাল থেকে দুপুর আড়াইটায় এ রিপোর্ট লেখা পর্যন্ত ওই ভারতীয় ট্রাকগুলো প্রবেশ করে। ভারতে মূল্য বৃদ্ধির কারণে দু’দেশের ব্যবসায়ীদের ‘সমঝোতা’র পর পেঁয়াজ আসে। ব্যবসায়ীরা আশা করছেন এ পথে পেঁয়াজ আমাদনী অব্যাহত থাকবে। বন্দরে অবস্থানরত সোনামসজিদ স্থলবন্দর সিএন্ডএফ এজেণ্ট এসোসিয়েশনের সাবেক সেক্রেটারী মেসবাহুল ইসলাম ও ভারতীয় পেঁয়াজের অন্যতম আমদানীকারক নূরল ইসলাম পেঁয়াজ প্রবেশের বিষযটি নিশ্চিত করেছেন। গত ১৪ সেপ্টেম্বর এ পথে শেষ ৪৪ টাক পেঁয়াজ প্রবেশ করে। তারা বলেন, ভারত গত ১৩ সেপ্টেম্বর হঠাৎ করে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেবার পর পূর্বের এলসি করা এ গাড়িগুলো মোহদিপুর স্থলবন্দর এলাকায় আটকা পড়ে। এগুলো ৩০৫ থেকে সাড়ে ৩শ’ ডলারে এলসি করা ও গাড়ী প্রবেশের জন্য ১৩ সেপ্টেম্বর টেন্ডার করা। মহদিপুর থেকে মালদহ পর্যন্ত এ রকম প্রায় সাড়ে ৩শ’ গাড়ি আটকা পড়েছে বলে তারা জানতে পেরেছেন। শনিবার প্রবেশ করা পেঁয়াজগুলো গরমে অনেকটা নষ্ট হয়ে গেছে।

সোনামসজিদ কাস্টমস পরিদর্শক বুলবুল আহমেদ চৌধুরী ও সোনামসজিদ আমদানী রপ্তানিকারক সেক্রেটারি তৌফিকুর রহমান বাবু বলেন, তারা জানতে পেরেছেন ওপারে অন্তত: দেড়শ’ গাড়ি আটকা পড়েছে। বন্ধ ঘোষণার পর কিছু গাড়ি ভারতীয়রা ফিরিয়ে নেয়। আবার কিছু গাড়ির মাল স্থানীয়ভাবে বিক্রি হয়। পঁচনশীল পণ্য হওয়ায় কিছু গাড়ি আবার আনলোড করে রাখা হয়। তারা আরও বলেন, পূর্বে এলসি করা পেঁয়াজগুলো ভারতীয়রা দিয়ে দেবার সিদ্ধান্ত নিয়েছে বলে তারা জানতে পেরেছেন। এ জন্য ভারতীয় বাণিজ্য মন্ত্রণালয় সংশ্লিস্ট দপ্তরগুলোকে কয়েক দিন পূর্বেই নির্দেশনা দিয়েছে। শনিবার নতুন টেন্ডার হচ্ছে গাড়ি প্রবেশের জন্য। রোববার থেকে পূর্বের এলসি’র মাল পুরোদমে প্রবেশ করবে বলে আশা করা হচ্ছে বলেও জানান তারা।

এদিকে নতুন এলসি করে আবার পেঁয়াজ আমদানির ব্যাপারে সংশ্লিষ্ট সকলেই বলেন, ভারতের পুনরায় রপ্তানি সিদ্ধান্ত হলে দাম বৃদ্ধির প্রেক্ষপটে নতুন এলসি ভ্যালু (রপ্তানী মূল্য) নির্ধারণের পর সেটি কার্যকর হবে। তবে সকল পক্ষই আশাবাদী যে, মূল্য বেশী হলেও ভারত পেঁয়াজের নিয়মিত রপ্তানী আবারও শুরু করবে।

আরও খবর

Sponsered content

Powered by