দেশজুড়ে

স্বপ্নপূরণের পথে দোহাজারি-কক্সবাজার-ঘুমধুম রেললাইন স্থাপনের কাজ

  প্রতিনিধি ১৭ এপ্রিল ২০২১ , ৩:১৮:৪৯ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

স্বপ্নপূরণের পথে দ্রুত গতিতে এগিয়ে চলেছে দোহাজারি-কক্সবাজার-ঘুমধুম রেললাইন স্থাপনের কাজ। এরই মধ্যে পুরোপুরি শেষ হয়েছে কক্সবাজার অংশে দুই কিলোমিটার রেলট্রেক বসানোর কাজ। এ ছাড়াও আইকনিক স্টেশন, ছোট-বড় সেতু, কালভার্ট, লেভেল ক্রসিং ও হাইওয়ে ক্রসিংয়ের কাজও পুরোদমে চলমান। নানা প্রতিকূলতার মাঝেও ২০২২ সালের মধ্যে কাজ শেষ করা হবে বলে জানিয়েছে ঠিকাদার প্রতিষ্ঠান।

চট্টগ্রামের দোহাজারি-কক্সবাজার রেললাইন, যা ছিল কক্সবাজারবাসীর জন্য স্বপ্নের মতো। এখন বাস্তবায়নের পথে। বসতে শুরু করেছে রেলট্র্যাকও। কক্সবাজারের রামু উপজেলার পানিরছড়ায় শেষ হয়েছে দুই কিলোমিটার রেলট্র্যাক স্থাপনের কাজ। যা এখন পুরোপুরি দৃশ্যমান।

শুধু রেলট্র্যাক স্থাপনের কাজই নয় দোহাজারি-কক্সবাজার রেললাইন প্রকল্পে পুরোদমে এগিয়ে চলছে আইকনিক স্টেশন, ছোট-বড় সেতু, কালভার্ট, লেভেল ক্রসিং ও হাইওয়ে ক্রসিংয়ের নির্মাণকাজও।

স্থানীয়রা বলছেন, কক্সবাজারে ট্রেন চলাচলে পাল্টে যাবে অর্থনীতির চাকা।

এরই মধ্যে অবকাঠামো নির্মাণের প্রায় ৫০ শতাংশ কাজ শেষ হয়েছে। করোনা পরিস্থিতি ও বর্ষা মৌসুমের প্রতিকূলতার মাঝেও নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ করার কথা জানান ঠিকাদারি প্রতিষ্ঠানের কর্মকর্তা।

দোহাজারি-কক্সবাজার রেলওয়ে প্রজেক্ট ও ম্যাক্স ইনফ্রাসট্রাকচার লিমিটেডের নির্মাণ ব্যবস্থাপক ইঞ্জিনিয়ার মো. ইকবাল হোসাইন পাটোয়ারি বলেন, ২০২২ সালে উদ্বোধনের বিষয়ে আমরা বদ্ধপরিকর। ৭০ শতাংশ কাজ শেষ হয়েছে। ব্রিজ আ কার্লভাটের কাজ ৮০ ভাগ কাজ শেষ হয়ে গেছে।

প্রায় ১৮ হাজার ৩৪ কোটি টাকা ব্যয়ে ২০১৮ সালে শুরু হয় দোহাজারি থেকে রামু হয়ে কক্সবাজার এবং রামু হতে ঘুমধুম পর্যন্ত রেললাইন স্থাপনের কাজ, যা শেষ হওয়ার কথা ২০২২ সালে।

আরও খবর

Sponsered content

Powered by