চট্টগ্রাম

হামুন’র জন্য চট্টগ্রামে ২৯০ মেডিকেল টিম

  প্রতিনিধি ২৪ অক্টোবর ২০২৩ , ৪:৪৯:৫৭ প্রিন্ট সংস্করণ

হামুন’র জন্য চট্টগ্রামে ২৯০ মেডিকেল টিম

ঘূর্ণিঝড় ‘হামুন‘ এর সম্ভ্যাব্য হামলায় করণীয় হিসেবে চট্টগ্রামে ২৯০টি মেডিকেল টিম প্রস্তুত রেখেছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

বুধবার (২৫ অক্টোবর) সকাল থেকে দুপুর নাগাদ ভোলার কাছ দিয়ে বরিশাল-চট্টগ্রাম উপকূল অতিক্রমের সময় চট্টগ্রাম আক্রান্ত হলে তা মোকাবেলার প্রয়োজনে এ টিম গঠন করা হয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসন কর্তৃপক্ষ। তাছাড়া ঘূর্ণিঝড় পূর্ববর্তী, ঘূর্ণিঝড় কালীন এবং পরবর্তীতে যেকোনো ধরনের সেবা দানের উদ্দেশ্যে বিশেষ কন্ট্রোল রুমও চালু করা হয়েছে।

সিভিল সার্জন কার্যালয়ের তথ্যমতে, ১৫টি উপজেলার ২শ ইউনিয়নের ২শ মেডিকেল টিম, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৫টি করে ৭৫টি টিম, ৯টি আরবান ডিসপেনসারিতে ৯টি মেডিকেল টিম, স্কুল হেলথ ক্লিনিকে ১টি মেডিকেল টিম, চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ৫টি মেডিকেল টিমসহ ২৯০টি মেডিকেল টিম প্রস্তুত করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়া বলেন, ‘যেকোনো ধরনের সেবা গ্রহণের উদ্দেশ্যে বা তথ্য জানার জন্য আমাদের ২৪ ঘন্টা কন্ট্রোল রুম চালু আছে। যেটা সারাবছর থাকে। একইসঙ্গে ঘূর্ণিঝড় হামুন মোকাবিলায় জরুরী পরিস্থিতিতে উপজেলাসহ আমাদের মোট ২৯০টি মেডিকেল টিম প্রস্তুত করা হয়েছে। এছাড়াও যেকোনো জরুরী প্রয়োজনে জাতীয় জরুরী সেবা ৯৯৯ নম্বরে যোগাযোগ করতে পরামর্শ দেওয়া হচ্ছে।’

Powered by