আন্তর্জাতিক

২০০ টন ত্রাণ নিয়ে গাজা উপকূলে প্রথম জাহাজ

  প্রতিনিধি ১৬ মার্চ ২০২৪ , ৩:৪৪:৪২ প্রিন্ট সংস্করণ

২০০ টন ত্রাণ নিয়ে গাজা উপকূলে প্রথম জাহাজ

পাঁচ মাসের বেশি সময় ধরে ইসরাইলের নির্বিচার হামলায় বিপর্যস্ত, অনাহারী গাজাবাসীর জন্য খাদ্য সহায়তা নিয়ে প্রথম জাহাজ পৌঁছেছে ভূখণ্ডটির উপকূলে।

এর আগে দুর্ভিক্ষের মুখে থাকা গাজাবাসীর জন্য সহায়তা পৌঁছানোর মরিয়া চেষ্টার অংশ হিসেবে গত মঙ্গলবার ২০০ টন খাদ্যসামগ্রী নিয়ে সাইপ্রাস থেকে রওনা হয়েছিল স্প্যানিশ জাহাজ ‘ওপেন আর্মস’।

বিবিসি জানিয়েছে, ইন্টারনেটে পোস্ট করা কয়েকটি ভিডিওতে গাজা উপকূলের জেটিতে নোঙর করা জাহাজটি থেকে ক্রেন দিয়ে লরিতে ত্রাণের মালামাল বোঝাই করতে দেখা গেছে।

যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনি ছিটমহলটির বাসিন্দাদের জন্য সমুদ্রপথে সহায়তা পৌঁছাতে গাজা উপকূলে এই জেটি নির্মাণ করা হয়েছে।

ইসরাইলের হামলার কারণে গাজায় আকাশ ও স্থলপথে সহায়তা পৌঁছানো কঠিন হয়ে পড়ায় সমুদ্রপথকে বেছে নেওয়া হয়েছে। তারই প্রথম চেষ্টায় গাজা উপকূলে পৌঁছায় জাহাজ ‘ওপেন আর্মস’।

সংযুক্তহ আরব আমিরাতের সহায়তায় ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন (ডব্লিউসিকে) এই খাদ্যসামগ্রী সরবরাহ করেছে, যার মধ্যে রয়েছে চাল, ময়দা, লেবু, টিনজাত সবজি ও প্রোটিন জাতীয় খাবার।

গাজায় কার্যকর স্থায়ী কোনো জেটি না থাকায় ডব্লিউসিকে এই জেটি নির্মাণ করেছে। তবে সেখান থেকে খাদ্যসামগ্রী কিভাবে গাজাবাসীর কাছে পৌঁছে দেওয়া হবে, তা এখনো তা জানা যায়নি।

ডব্লিউসিকের প্রতিষ্ঠাতা খ্যাতনামা শেফ হোসে আন্দ্রেস ‘এক্স’ এ লিখেছেন, জাহাজটি থেকে খাদ্যসামগ্রী ১২টি লরিতে বোঝাই করা হয়েছে।

‘আমরা কাজটি করতে পেরেছি!’ লিখেছেন তিনি।

আন্দ্রেস আরও লিখেছেন, পরবর্তীতে সপ্তাহে কয়েক হাজার টন খাদ্যসামগ্রী পৌঁছানো সম্ভব হবে কিনা, সেটারই একটা পরীক্ষামূলক উদ্যোগ ছিল এটি।

আরও খবর

Sponsered content

Powered by