আন্তর্জাতিক

বিদায়ের আগে দণ্ডপ্রাপ্ত ১৫ জনকে ক্ষমা করলেন ট্রাম্প

  প্রতিনিধি ২৩ ডিসেম্বর ২০২০ , ১২:২৮:৪৬ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

বিদায়ের আগে দণ্ডপ্রাপ্ত ১৫ জনকে ক্ষমা করলেন ট্রাম্প। ক্ষমতা থেকে বিদায় নেওয়ার আগে বিভিন্ন অপরাধে দোষী সাব্যস্তদের ক্ষমা করে দেওয়া মার্কিন ইতিহাসে নতুন ঘটনা নয়।

ধারাবাহিকতা বজায় রাখলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সম্প্রতি তিনি বিভিন্ন অপরাধে দণ্ডপ্রাপ্ত ১৫ জনকে ক্ষমা করে দিয়েছেন। যদিও তিনি নির্বাচনের ফলাফলকে এখনো সরাসরি মেনে নেননি।

ক্ষমাপ্রাপ্ত ১৫ জনের মধ্যে রয়েছেন, ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়ে তদন্তের সময় এফবিআই’কে মিথ্যা তথ্য দিয়ে সাজাপ্রাপ্ত দু’জন। ট্রাম্পের নির্বাচনী প্রচারণা শিবিরের সদস্য জর্জ পাপাডোপুলুস এবং অ্যাটর্নি অ্যালেক্স ভান ডের জাওয়ান প্রেসিডেন্ট ট্রাম্পের সাধারণ ক্ষমার তালিকায় পড়েছেন।

এছাড়া ২০০৭ সালে ইরাকে গণহত্যার সঙ্গে জড়িত আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চারজন সদস্যকে ক্ষমা করে দিয়েছেন ট্রাম্প। সামনের জানুয়ারিতে তিনি আরো অনেককেই ক্ষমা করে দিতে পারেন বলে ধারণা করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

এদিকে, নতুন প্রেসিডেন্টকে তিনি কিভাবে অভ্যর্থনা জানাবেন কিংবা ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া কী ধরনের হবে, তা এখনো পরিষ্কার নয়। সে কারণে, সামনের দিনগুলোতে ট্রাম্প আসলে কী ধরনের কর্মকাণ্ড চালিয়ে যাবেন এ নিয়ে সংশয় থেকেই যাচ্ছে।

সূত্র: বিবিসি

আরও খবর

Sponsered content

Powered by