দেশজুড়ে

অসহনীয় লোডশেডিংয়ে অতিষ্ঠ ফটিকছড়ির জনজীবন

  প্রতিনিধি ২ আগস্ট ২০২২ , ৬:২৪:৩৯ প্রিন্ট সংস্করণ

ফটিকছড়ি, চট্টগ্রাম প্রতিনিধি:

অসহনীয় লোডসেডিংএর কবলে ফটিকছড়ির প্রায় ৭লক্ষ অধিবাসী। অনুসন্ধানে জানাগেছে ফটিকছড়িতে বর্তমানে দৈনিক ১০/১২ঘন্টা পর্যন্ত লোডশেডিং করা হচ্ছে। এতে করে মানুষের ব্যবসা বানিজ্য অফিস আদালতের কাজকর্ম থেকে শুরু করে ফটিকছড়ির শত শত পোল্ট্রি ও ডেইরি ফার্ম ব্যাপক বির্যয়ের দিকে এগুচ্ছে। সেই সাথে বাসা বাড়িতে থাকা লোকজনের অবস্থা তো দূর্বিসহ হয়ে উঠেছে। অপরদিকে চরম ভাবে ব্যাহত হচ্ছে হাজার হাজার ছাত্রছাত্রীর লেখা পড়া।

ফটিকছড়ি সদর পল্লী বিদ্যুৎ অফিসের ডিজিএম মো.আব্দুস সালাম জানান, ফটিকছড়ি সদর অফিসের আওতায় ৫৭হাজার মিটার হোল্ডারের বিপরীতে বিদ্যুতের চাহিদা রয়েছে ১৩ মেগাওয়াট, কিন্তু হাটহাজারীস্থ পিডিবির পাওয়ার স্টেশন থেকে সাপ্লাই দেওয়া হচ্ছে গড়ে ৬ মেগাওয়াট(পিক আওয়ারে) ১৩মেগাওয়াটের বিপরীতে ৬মেগাওয়াট বিদ্যুৎ দেবার ফলে এ অফিসের আওতাধীন অর্ধেকেরও বেশি এলাকা অন্ধকারে নিমজ্জিত থাকতে হয়। এরপর নাজিরহাট এলাকায় ৩০হাজার মিটার হোল্ডারের জন্য ৮মেগাওয়াট বিদ্যুৎ চাহিদার বিপরীতে হাটহাজারী থেকে সরবরাহ দেওয়া হচ্ছে সাড়ে ৩মেগাওয়াট।

ফলে সেখানেও অর্ধেকের বেশি এলাকা ঘন্টার পর ঘন্টা অন্ধকারে নিমজ্জিত থাকছে। এরপর উত্তর ফটিকছড়ির দাঁতমারা সাবস্টেশনের আওতায় ৪১হাজার ৫শ গ্রাহকের ৮মেগাওয়াট বিদ্যুৎ চাহিদার বিপরীতে সেখানে মিরেশ্বরাই সাবস্টেশন থেকে দেওয়া হচ্ছে সাড়ে ৩ মেঘাওয়াট বিদ্যুৎ। কাজেই এসব এলাকায় লোডশেডিংএর অবস্থা আর বলার অপেক্ষা রাখেনা।

অপরদিকে দক্ষিণ ফটিকছড়ির আজাদী বাজার অফিসে ৩৫হাজার মিটার হোল্ডারের চাহিদা ৯মেগাওয়াট, সেখানে সরবরাহ পাচ্ছে ৭মেগাওয়াট। এখানের অবস্থা পুরো ফটিকছড়ির থেকে তুলনামূলক ভালো বলা যায়। এর কারন হচ্ছে মদুনাঘাটে তাদের নিজস্ব পাওয়ার জেনারেট হচ্ছে বলে ডিজিএম আব্দুস সালাম জানান।

সব মিলিয়ে পুরো ফটিকছড়িতে এক লাখ ৬৩হাজার মিটার হোল্ডারের জন্য বিদ্যুতের গড় চাহিদা হচ্ছে ৩৮মেগাওয়াট। অথচ তার বিপরীতে সরবরাহ দেওয়া হচ্ছে ২০মেঘাওয়াট । ফলে দৈনিক ১৮মেগাওয়াট বিদ্যুৎ পুরো ফটিকছড়িতে কম দেওয়া হচ্ছে। এতে করে ফটিকছড়িতে দৈনিক ১০-১২ঘন্টা করে লোডশেডিং হচ্ছে। এমন লোডশেডিং নিয়ে ফটিকছড়িতে জনমনে প্রচন্ড ক্ষোভ তৈরী হচ্ছে।

এ ব্যাপারে ডিজিএম আব্দুস সালামের বক্তব্য জানতে চাইলে তিনি বলেন, পল্লী বিদ্যুৎ তো বিদ্যুৎ উৎপাদন করে না। আমরা তো চাই গ্রাহকের সর্বোত্তম সেবা নিশ্চিত করতে। কিন্তু পর্যাপ্ত বিদ্যুৎ সরবরাহ না পেলে আমাদের করার কি আছে। এ ব্যাপারে যথাযথ কর্তৃপক্ষকে দ্রুত ব্যবস্থা নেওয়া জরুরী বলে সচেতন মহলের অভিমত।

 

আরও খবর

Sponsered content

Powered by