চট্টগ্রাম

আজ ৪ ডিসেম্বর লহ্মীপুর মুক্তদিবস

  প্রতিনিধি ৩ ডিসেম্বর ২০২২ , ৬:৩৮:৫৯ প্রিন্ট সংস্করণ

লহ্মীপুর প্রতিনিধি:

আজ ৪ ডিসেম্বর,  লহ্মীপুর হানাদার মুক্তদিবস। ১৯৭১ সালের এইদিনে অকুতোভয় মুক্তিযোদ্ধাদের মরণপণ লড়াইয়ে বর্বর পাকিস্তানী হানাদার বাহিনীর দখল থেকে ল²ীপুর শত্রæ মুক্ত হয়। এ দিনটি একদিকে ছিল বিজয়ের আনন্দের অপরদিকে স্বজন হারানোর বেদনার।
৯ মাস মহান স্বাধীনতা যুদ্ধ চলাকালে রামগতি, রায়পুর, রামগঞ্জ ও কমলনগর ও ল²ীপুর সদর উপজেলার বিভিন্নস্থানে অর্ধ-শতাধিক খন্ড যুদ্ধ হয়। এর মধ্যে রামগঞ্জ-মীরগঞ্জ সড়কে ১৭ বার যুদ্ধ সংঘটিত হয়েছে।
জানা গেছে, যুদ্ধে লহ্মীপুর জেলায় ৩৫ জন মুক্তিযোদ্ধাসহ শতাধিক লোক শহীদ হয়েছেন। সদর উপজেলায় ২৩ জন, রামগতিতে ২ জন, কমলনগর ১ জন, রায়পুরে ৭ জন ও রামগঞ্জে ২ জন মুক্তিযোদ্ধা শহীদ হন। এছাড়াও পাকিস্তানি বাহিনীর শতাধিক সৈন্য এবং পাঁচ শতাধিক রাজাকার নিহত হয়। এর মধ্যে বাগবাড়ি মাদাম ব্রিজের পাশে ৭০ জন পাকিস্তানি সেনা যুদ্ধে মারা যায়। এপ্রিলের শেষ দিকে হানাদার বাহিনী প্রথম লহ্মীপুর রে ঢোকে। মুক্তিযোদ্ধারা খবর পেয়ে মাদাম ব্রিজটি ভেঙে দেয়। হানাদার বাহিনী শহরে ঢুকতে না পেরে মাদাম ব্রিজের নিচ দিয়ে নৌকায় বিভিন্ন স্থানে অবস্থান নেয়। মুক্তিযোদ্ধা মরহুম মাস্টার রফিকুল হায়দার চৌধুরী ও অধ্যক্ষ মুনসুরুল হকের নেতৃত্বে কয়েকজন যুবক মুক্তিবাহিনীতে যোগ দেন। তাদের কাছে ছিল ৫টি রাইফেল ও ৫টি গ্রেনেড। এরপর ভারত থেকে প্রশিক্ষণ নিয়ে এফএফওবিএলএফ সদস্য আ ও ম শফিক উল্যা, তোফায়েল আহমেদ, আনোয়ার হোসেন, হামদে রাব্বী, ফিরোজ আলমসহ কয়েকজন মাস্টার রফিকের সঙ্গে যোগ দেন। এরপর জেলার বিভিন্ন স্থানে মুক্তিযোদ্ধারা হানাদার বাহিনীর বিরুদ্ধে মরণজয়ী যুদ্ধ শুরু করেন।
মে মাসের শেষ দিকে পাকিস্তানি সেনাদের সঙ্গে যুদ্ধের পর লুধূয়া গ্রামের একটি পুকুরের কচুরিপেনার ভেতরে ফেলে যাওয়া ১টি রকেট ল্যাঞ্চার, ৭টি চাইনিজ রাইফেল, ১টি এলএমজি, ৭ হাজার গুলি উদ্ধার করা হয়। এ অস্ত্র দিয়ে মুক্তিযোদ্ধারা শত্রুদের বিরুদ্ধে আরও ভয়ংকরভাবে ঝাঁপিয়ে পড়ে।
৯ মাসে যুদ্ধকালীন পাকিস্তানি সেনারা বাগবাড়ির একটি পরিত্যক্ত বাড়িতে টর্চারসেলে অসংখ্য নারী পুরুষকে নির্মম নির্যাতন চালিয়ে হত্যা করে। এসব লাশ পাশের বাগবাড়ি গণকবরে পুতে রাখে। সবশেষে ৪ ডিসেম্বর শহরের বাগবাড়ির পশ্চিম দিক থেকে হাবিলদার আবদুল মতিন ও উত্তর দিক থেকে রফিক স্যারের নেতৃত্বে যুদ্ধ হলে এ সময় শতাধিক রাজাকার আত্মসমর্পণ ।

 

 

আরও খবর

Sponsered content

Powered by