ক্রিকেট

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন চট্টগ্রামের তামিম

  প্রতিনিধি ৬ জুলাই ২০২৩ , ৬:০৫:২৯ প্রিন্ট সংস্করণ

চট্টগ্রাম ব্যুরো :

বাবার স্বপ্নকে বাস্তবায়ন করতে গিয়ে ক্রিকেট খেলা শুরু করি। আমার চাচা প্রয়াত আকবর খানের হাত ধরে ক্রিকেটে আমার হাতেখড়ি। আমার প্রথম প্রশিক্ষক তপনদার কাছে কৃতজ্ঞ। আমি জানি না আমার বাবার স্বপ্নের কতদূর পুরণ করতে পেরেছি, তবে সবসময় আমার সর্বোচ্চটা দিয়ে ক্রিকেট খেলার চেষ্টা করেছি। নিজের কান্না চেপে ধরে সংবাদ সম্মেলনে এমন উচ্চারণই করলেন চট্টগ্রামের ছেলে জাতীয় ক্রিকেটার তামিম ইকবাল।

বৃহস্পতিবার (৬ জুলাই) চট্টগ্রামের হোটেল টাওয়ার ইনে সংবাদ সম্মেলন ডেকে অবসরের ঘোষণা দিতে গিয়ে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

এ সময় তামিম ইকবাল বলেন, ‘আফগানিস্তানের বিপক্ষে গতকালের ম্যাচটিই আমার ক্যারিয়ারের শেষ ম্যাচ। এই মুহূর্ত থেকে আমি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাচ্ছি। সিন্ধান্তটি হুট করে নেওয়া নয়। অনেকদিন ধরেই আমি এটা নিয়ে ভাবছি। পরিবারের সঙ্গে কথাও বলেছি এটা নিয়ে।’
এসময় তিনি দলের সতীর্থ, কোচ, বিসিবি, সমর্থকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, ‘ক্যারিয়ারের এই দীর্ঘ পথচলায় যাঁরা আমার পাশে ছিলেন, নানাভাবে সহায়তা করেছেন, ভরসা রেখেছেন এবং আমার ভক্ত-সমর্থক, বাংলাদেশ ক্রিকেটের অনুসারী, সবার প্রতি কৃতজ্ঞতা জানাই। আপনাদের সবার অবদান ও ভালোবাসায় আমি চেষ্টা করেছি সব সময় দেশের জন্য নিজের সবটুকু উজাড় করে দিতে।’ অবসর–পরবর্তী জীবনের জন্য সবার কাছে দোয়া চেয়েছেন তামিম, ‘জীবনের নতুন অধ্যায়ের জন্য সবার কাছে দোয়া চাই। সবাইকে আবারও ধন্যবাদ।’

ওয়ানডে ক্রিকেট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তামিমের। ২০০৭ সালের ৯ ফ্রেব্রুয়ারী কেনিয়ার বিপক্ষে দেশের হয়ে প্রথম ম্যাচ খেলেছিলেন। আফগানিস্তানের বিপক্ষে নিজের ঘরের মাঠে সেই ওয়ানডে ম্যাচ দিয়েই শেষ করলেন আন্তর্জাতিক ক্যারিয়ার। ২৪১ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে ৩৬.৬২ গড়ে ৮৩১৩ রান করেছেন, সেঞ্চুরি ১৪টি, ফিফটি ৫৬টি। টেস্টে ৭০ ম্যাচে ৩৮.৮৯ গড়ে তার সংগ্রহ ৫১৩৪ রান। ৩১ ফিফটির সঙ্গে করেছেন ১০ সেঞ্চুরি। সবার আগে ছেড়ে দেওয়া টি-টোয়েন্টিতে ৭৮ ম্যাচে করেছেন ১৭৫৮ রান। দেশের একমাত্র সেঞ্চুরির সঙ্গে আছে ৭টি ফিফটিও।

সংবাদ সম্মেলনে উপস্থিত সাংবাদিকদেরকে বিষয়টি লম্বা না করার জন্যও তিনি অনুরোধ করেন। কেন, কি হয়েছে, কি হতে পারতো জাতীয় প্রশ্নের অবতারণা না ঘটানোর বিশেষ অনুরোধ জানিয়ে তিনি সংবাদ সম্মেলন শেষ করেন।

আরও খবর

Sponsered content

Powered by