আন্তর্জাতিক

আবার ক্ষমতায় আসছেন নরেন্দ্র মোদি!

  প্রতিনিধি ১৫ আগস্ট ২০২৩ , ৮:০৪:০৪ প্রিন্ট সংস্করণ

স্বাধীনতা দিবসের আনন্দে মাতোয়ারা গোটা ভারত। মঙ্গলবার ৭৭ বছরে পা দিল ভারতের স্বাধীনতা। প্রতি বছরের মতো এবারও দেশজুড়ে স্বাধীনতা দিবস উদযাপনে চলছে নানা অনুষ্ঠান। লোকসভা ভোটের আগে স্বাধীনতা দিবসে দিল্লির লালকেল্লায় জাতির উদ্দেশে বক্তৃতা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বক্তব্যে আসন্ন জাতীয় নির্বাচনে তৃতীয়বারের মতো ক্ষমতায় আসার বিষয়ে স্পষ্ট আশাবাদী তিনি। প্রত্যয়ের সঙ্গে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতা ঘোষণা দেন, আগামী বছর আবার এই লালকেল্লায় তিনি বক্তৃতা দিতে আসবেন। দেশের মানুষের আশা-আকাঙ্খা, সাফল্য, উন্নয়নের কথা তুলে ধরবেন।

নরেন্দ্র মোদি বলেন, আপনাদের কথা দিচ্ছি, পাঁচ বছরের মধ্যে বিশ্বের তিন বৃহৎ অর্থনীতির মধ্যে অন্যতম হবে ভারত। ২০১৪ সালে পরিবর্তনের প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছিলাম। রিফর্ম, পারফর্ম, ট্রান্সফর্মের মাধ্যমে সেই প্রতিশ্রুতিকে বদলে দিয়েছি। আগামী বছরের ১৫ আগস্টের দিন দেশের সাফল্য, আপনাদের সামর্থ্য ও উন্নতির কথা বলতে আবার এই লালকেল্লায় আসব।

লালকেল্লা থেকে কার্যত ২০২৪ সালের নির্বাচনের সুর বেঁধে দিতে চাইলেন তিনি। স্পষ্ট বোঝাতে চাইলেন, আসন্ন লোকসভা ভোটে আবার সংখ্যাগরিষ্ঠতা পেতে চলেছে তার দল। আবার সরকার গড়তে চলেছে এনডিএ।

প্রসঙ্গত, ভারতের স্বাধীনতা দিবসের দিন লালকেল্লার বক্তৃতা দেন দেশের প্রধানমন্ত্রী। দেশের মানুষকে সরকারের সাফল্য ও ভবিষ্যৎ কর্মসূচি জানান দেওয়া বহুদিনের রীতি। অতীতে অটলবিহারী বাজপেয়ী, মনমোহন সিং প্রত্যেকেই তা করেছেন। কিন্তু এদিন মোদীর বক্তৃতায় দলের রাজনৈতিক উদ্দেশ্য বারবারই সামনে এসেছে।

কংগ্রেসসহ বিরোধীদের ইঙ্গিত করে নরেন্দ্র মোদি বলেন, পরিবারতন্ত্র ও তোষণের রাজনীতির জন্য আমাদের দেশ একেবারে ধ্বংস হয়ে গেছে। এ কারণেই ভারতের উন্নতি বাধাগ্রস্থ হয়েছে। একটি রাজনৈতিক দলের সমস্ত দায়িত্ব তুলে দেওয়া হয়েছে একটি পরিবারের হাতে। সেখান থেকেই শুরু হয়েছে পরিবারতন্ত্র। তাদের একটাই মন্ত্র- পরিবারের উন্নতির জন্যই রাজনীতি।

তিনি বলেন, ভাইপো-ভাইয়ের রাজনীতি করে পরিবারতন্ত্রকে গোটা দেশে ছড়িয়ে দেওয়া হয়েছে।

মণিপুরে সহিংসতার কথাও উঠে এসেছে ভাষণে। লালকেল্লায় দাঁড়িয়ে প্রধানমন্ত্রী বলেন, গত কয়েক সপ্তাহ ধরে মণিপুর উত্তপ্ত। মা-বোনদের সম্মানহানি হয়েছে। তবে দেশ মণিপুরের সঙ্গে আছে। ধীরে ধীরে সেখানে শান্তি ফিরছে। আমাদের বৈচিত্রই আমাদের শক্তি।

‘রাইজিং ইন্ডিয়া’র বার্তা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর দুনিয়ায় নতুন মোড় এসেছিল। করোনা পরবর্তী পরিস্থিতিতে একইভাবে কৌশলগত দিক থেকে শক্তির নতুন ভারসাম্য তৈরি হয়েছে বিশ্বে।

আরও খবর

Sponsered content

Powered by