আন্তর্জাতিক

ইউক্রেনকে আরও ৬০০ মিলিয়ন ডলারের সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

  প্রতিনিধি ৯ সেপ্টেম্বর ২০২৩ , ৬:৩৩:২৮ প্রিন্ট সংস্করণ

ইউক্রেনকে আরও ৬০০ মিলিয়ন ডলারের সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

রাশিয়ার সঙ্গে চলমান যুদ্ধে ইউক্রেনের জন্য নতুন করে ৬০০ মিলিয়ন ডলারের নিরাপত্তা সহযোগিতা প্যাকেজ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। এই প্যাকেজের মধ্যে বিভিন্ন অস্ত্রও থাকছে।

এর মধ্যে রয়েছে– যুদ্ধাস্ত্র ধ্বংস করার যন্ত্র, মাইন পরিষ্কারক সরঞ্জাম, কামানের গোলা ও অন্যান্য অস্ত্র। কিয়েভের জন্য নতুন সামরিক ও মানবিক সহায়তায় ১ বিলিয়ন ডলারের প্রতিশ্রুতি দেওয়ার ঠিক এক দিন পর বৃহস্পতিবার নতুন এ ঘোষণা এলো।

পেন্টাগন বৃহস্পতিবার এক বিবৃতিতে জানায়, সাম্প্রতিক ৬০০ মিলিয়ন ডলার যুদ্ধক্ষেত্রে ইউক্রেনের চাহিদা পূরণ করবে এবং এটি ইউক্রেনের প্রতি অটুট মার্কিন সমর্থনের প্রদর্শন।

কিন্তু সামরিক সহায়তা অবিলম্বে যুদ্ধক্ষেত্রে পৌঁছাবে না। কারণ, এটি ইউক্রেন সিকিউরিটি অ্যাসিস্ট্যান্স ইনিশিয়েটিভের (ইউএসএআই) অধীনে পড়ে। 

এদিকে ইউক্রেনের ক্রিভি রিহ শহরের একটি পুলিশ ভবনে রুশ ক্ষেপণাস্ত্রের আঘাতে অন্তত চারজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন। ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় গতকাল শুক্রবার এ কথা জানিয়েছে। অধিকৃত অঞ্চল পুনরুদ্ধারের পাল্টা আক্রমণে কিছু সাফল্যের কথা জানিয়েছে ইউক্রেন। এর মধ্যেই এ হামলার খবর এলো। 

কিয়েভ জানিয়েছে, পূর্ব এবং দক্ষিণে অভিযানে দখলদাররা পিছু হটেছে। ইউক্রেনের সশস্ত্র বাহিনী জানায়, পূর্বাঞ্চলীয় শহর বাখমুতের কাছে এই আংশিক সাফল্য এসেছে। দীর্ঘদিন ধরে শহরটি লড়াইয়ের কেন্দ্রবিন্দু। আজভ সাগরের দক্ষিণে এখন অগ্রসর হচ্ছেন ইউক্রেনীয় সেনারা।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, দখলদারদের ধ্বংস করে দেওয়ার জন্য সেনাদের আন্তরিক ধন্যবাদ। এমন সাফল্য এখন সব ইউক্রেনীয়র কাছ থেকে প্রয়োজন। খবর আলজাজিরার। 

আরও খবর

Sponsered content

Powered by