আন্তর্জাতিক

ইরাকে যুক্তরাষ্ট্রের ৩২ কোটি টাকার ড্রোন বিধ্বস্ত

  প্রতিনিধি ২০ জানুয়ারি ২০২৪ , ৮:০৫:৪৪ প্রিন্ট সংস্করণ

ইরাকে যুক্তরাষ্ট্রের ৩২ কোটি টাকার ড্রোন বিধ্বস্ত

ইরাকের রাজধানী বাগদাদের উত্তরাঞ্চলে যুক্তরাষ্ট্রের একটি ড্রোন বিধ্বস্ত হয়েছে। শুক্রবার (১৯ জানুয়ারি) এ তথ্য নিশ্চিত করেছেন মার্কিন এক সামরিক কর্মকর্তা।

তিনি জানিয়েছেন, বৃহস্পতিবার ইরাকের বালাদ বিমান ঘাঁটির কাছে ড্রোনটি বিধ্বস্ত হয়।

এর আগে ইরাকের একটি সশস্ত্র গোষ্ঠী দাবি করেছিল, তারা যুক্তরাষ্ট্রের একটি ড্রোন ভূপাতিত করেছে।

যদিও মার্কিন ওই সামরিক কর্মকর্তা জানাননি, তাদের কী ধরনের ড্রোন ধ্বংস হয়েছে। তবে ইসলামিক রেসিসটেন্ট নামের ওই সশস্ত্র গোষ্ঠী জানিয়েছে, তারা যুক্তরাষ্ট্রের এমকিউ-৯ ড্রোন ভূপাতিত করতে সমর্থ হয়েছে। এটি এমন একটি ড্রোন— যেটি দিয়ে নজরদারি ও হামলা দুটোই চালানো যায়।

যুক্তরাষ্ট্রের এমকিউ-৯ ড্রোনটির মূল্য হলো ৩০ মিলিয়ন বা ৩ কোটি মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রার হিসেবে যা ৩২ কোটি টাকার সমান।

মার্কিন ওই সামরিক কর্মকর্তা আরও জানিয়েছেন, ইরাকের নিরাপত্তা বাহিনী ড্রোনটি উদ্ধার করতে সমর্থ হয়েছে এবং এ ঘটনায় কেউ হতাহত হননি।

গাজায় বর্বর হামলা চালানো দখলদার ইসরায়েলকে অস্ত্রসহ সব ধরনের সহায়তা দেওয়ায় ইরাকে অবস্থানরত মার্কিন সেনাদের ওপর হামলা চালাচ্ছে দেশটির সশস্ত্র গোষ্ঠীরা। যুক্তরাষ্ট্রের তথ্য অনুযায়ী, গত অক্টোবর থেকে এ বছরের জানুয়ারির দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত তাদের সেনাদের ওপর ১৪০ বারেরও বেশি সময় হামলা চালিয়েছে ইরাকি সশস্ত্র গোষ্ঠীগুলো। এর জবাবে যুক্তরাষ্ট্র এসব গোষ্ঠীর ওপর পাল্টা হামলা চালিয়েছে।

গত ৪ জানুয়ারি যুক্তরাষ্ট্রের হামলায় ইরানপন্থি একজন কমান্ডার নিহত হন। ওয়াশিংটনের দাবি, ওই কমান্ডার তাদের সেনাদের ওপর হামলার মাস্টারমাইন্ড ছিলেন। তবে সশস্ত্র গোষ্ঠীর কমান্ডারের মৃত্যুর ঘটনায় ব্যাপক ক্ষুব্ধ হয় ইরাক। দেশটি যুক্তরাষ্ট্রকে দ্রুত সময়ের মধ্যে ইরাক থেকে সব সেনাদের প্রত্যাহার করে নেওয়ার ব্যবস্থা নিতে বলে।

সূত্র: এএফপি

আরও খবর

Sponsered content

Powered by