আন্তর্জাতিক

ইসরায়েলে হামলা চালিয়েছে ইয়েমেনের হুথিরা

  প্রতিনিধি ৩১ অক্টোবর ২০২৩ , ৫:৩০:১৬ প্রিন্ট সংস্করণ

ইসরায়েলে হামলা চালিয়েছে ইয়েমেনের হুথিরা

ইসরায়েলের দক্ষিণাঞ্চলীয় লোহিত সাগরের তীরবর্তী শহর ইলাতে মনুষ্যবিহীন ড্রোন হামলা চালিয়েছে ইরান-সমর্থিত ইয়েমেনের হুথি বিদ্রোহীগোষ্ঠী। মঙ্গলবার গাজা যুদ্ধের প্রতিশোধে ইসরায়েলে এই ড্রোন হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে হুথি বিদ্রোহীরা।

ইয়েমেনের হুথি নেতৃত্বাধীন সরকারের প্রধানমন্ত্রী আব্দেলআজিজ বিন হাবতৌর ফরাসি বার্তা সংস্থা এএফপিকে ইসরায়েলে হুথিদের ড্রোন হামলার তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, এসব ড্রোন ইয়েমেনের।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী ইসরায়েলের দক্ষিণের দূরবর্তী শহর ইলাতের আকাশে মনুষ্যবিহীন যানের অনপ্রবেশ শনাক্ত হয়েছে বলে জানায়। পরে ইলাতের বাসিন্দাদের সতর্ক করে দিতে বিমান হামলার সাইরেন বাজানো হয়।

ইলাত শহরটি জর্ডান এবং মিসর— উভয় দেশের সীমানার কাছে লোহিত সাগরের তীরে অবস্থিত। অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে শহরটির দূরত্ব প্রায় ২০০ কিলোমিটার।

এর আগে, ইসরায়েলের হিব্রু ভাষার গণমাধ্যমের খবরে ইলাত শহরের আকাশে একটি ড্রোনের অনুপ্রবেশ ঘটেছে বলে জানানো হয়। এতে বলা হয়, এই ড্রোনটির সম্ভাব্য উৎস ইয়েমেন বলে ধারণা করা হচ্ছে। তবে শহরটিতে আঘাত হানার আগেই লোহিত সাগরে সেটি ভূপাতিত করেছে ইসরায়েলি যুদ্ধবিমান।

ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামাসের হামলা এবং উত্তরাঞ্চলে হিজবুল্লাহর গোলাবর্ষণে বাস্তুচ্যুত ইসরায়েলিদের ওই শহরটিতে সরিয়ে নেওয়া হয়েছে। শহরের বাসিন্দারা বলেছেন, তারা প্রচণ্ড বিস্ফোরণের শব্দ শুনেছেন।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী এই ড্রোন হামলার ঘটনায় তদন্ত শুরু করেছে বলে জানিয়েছে। গত দুই সপ্তাহ ধরেই ইসরায়েলে ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলার চেষ্টা করেছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। হামাসের সাথে ইসরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে প্রায়ই হামলার চেষ্টা করেছে হুথিরা। ইতিমধ্যে তাদের ছোড়া কয়েকটি ক্ষেপণাস্ত্র এবং ড্রোনে গুলি চালিয়ে ভূপাতিত করা হয়েছে বলে জানিয়েছে ইসরায়েল।

সূত্র: টাইমস অব ইসরায়েল, এএফপি, আলজাজিরা।

Powered by