রংপুর

উলিপুরে দূর্ভোগ কমাতে চলাচলের বিকল্প রাস্তা তৈরি

  প্রতিনিধি ২৬ অক্টোবর ২০২৩ , ৩:৪৭:৫৯ প্রিন্ট সংস্করণ

উলিপুরে দূর্ভোগ কমাতে চলাচলের জন্য বিকল্প রাস্তা তৈরি

কুড়িগ্রামের উলিপুরে পানির স্রোতে ভেঙ্গে পড়া সেতুর বিকল্প রাস্তা তৈরি করে জনসাধারণের জন্য চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে। গত মঙ্গলবার (২৪ অক্টোবর) বিকল্প রাস্তাটি চলাচলের জন্য প্রস্তুত করা হয়। এতে স্বস্তি ফিরেছে ওই রাস্তা দিয়ে যাতায়াতকারী মানুষের।

জানা যায়, গত ১৯ অক্টোবর ভোরে পানির তীব্র স্রোতে সেতুর নিচের মাটি সড়ে গিয়ে গিদারি নদীর সেতুটি ধসে পড়ে। প্রায় ৫৫ বছর আগে পান্ডুল ইউনিয়নের কাগজিপাড়া গ্রাম দিয়ে প্রবাহিত গিদারি নদীর উপর গ্রামীণ সেতুটি নির্মাণ করা হয়। গত মার্চে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) গিদারি নদীর খনন কাজ শুরু করেন। খননের কাজ এখনো চলমান রয়েছে। এতে নদীতে পানিপ্রবাহ বেড়ে যাওয়ায় সেতুটি ভেঙে পড়ে। ফলে সেতু দিয়ে যান চলাচল বন্ধ হয়ে যাওয়ায় দুর্ভোগে পড়েছেন পান্ডুল ইউনিয়নের শতাধিক মানুষ।

স্থানীয়রা জানান, কিছুদিন আগে সেতুটির পিলারের একাংশের মাটি পানির স্রোতে ধসে যায়। এ অবস্থায় ঝুঁকি নিয়ে সেতুর উপর দিয়ে স্কুলের শিক্ষার্থীসহ শতাধিক মানুষ চলাচল করতো। কিন্তু গত ১৯ অক্টোবর বিকেলে সেতুটি হঠাৎ করে ধসে পড়ে। ফলে যোগাযোগ বিছিন্ন হয়ে পড়ে ৫ থেকে ৬ গ্রামের প্রায় ১৬ হাজারের অধিক মানুষে। গ্রামগুলো হচ্ছে আমভদ্র, চাকলীরপাড়, সাতগ্রাম, হিন্দুপাড়া ও কাগজীপাড়া। পান্ডুল ইউনিয়নের কাগজিপাড়া গ্রাম দিয়ে প্রবাহিত গিদারি নদীর উপর সেতুটি পাকিস্তান আমলে নির্মিত হয়েছিল বলে জানান তারা।
অবশেষে পান্ডুল ইউপি চেয়ারম্যনের উদ্যেগে জনসাধারণের দূর্ভোগ কমাতে চলাচলের জন্য কাঠ ও বাঁস দিয়ে অস্থায়ীভাবে তৈরি করে মঙ্গলবার (২৪ অক্টোবর) সেতুটি উন্মুক্ত করে দেয়া হয়। এখন উক্ত এলাকার শিক্ষার্থী, পেশাজীবি ও সাধারণ মানুষ অনায়াসে চলাচল করছেন।
উক্ত এলাকার শিক্ষার্থী প্রতিমা রানী (১৯), লক্ষী রানী (২২), পুজা রানী (১৫), ছালমা (১৪), জোসনা (১২) সহ আরও অনেক শিক্ষার্থী জানান, গিদারি নদীর উপর সেতুটি ভেঙে যাওয়ায় আমরা বিপাকে পড়েছিলাম। আমাদের বিদ্যালয়ে যেতে অনেক কষ্ট হয়েছিল। এখন অস্থয়ী বিকল্প রাস্তা হওয়ায় আমরা অনেক খুশি। সেতুটি পুনঃ নির্মাণের জোড় দাবী জানান তারা।
এলাকাবাসী মোন্নাফ আলী (৪৫), বিষ্ণু চন্দ্র (৫০) ও কেরামত আলী (৬০) সহ আরও অনেকে বলেন, সেতুটি ধসে পড়ায় প্রায় ৫ গ্রামের মানুষের চলাচলে বিঘ্ন ঘটেছিল। এছাড়া হালকা ও ভারী যানবাহন চলাচল বন্ধ ছিল। তাতে ২ কিলোমিটার ঘুরে য়াতায়ত করতে হয়েছিল। এতে সময় ও অর্থ দুটোর অপচয় হয়েছিল। এখন পান্ডুল ইউনিয়নের ইউপি চেয়ারম্যান অস্থায়ী বিকল্প রাস্তা তৈরি করে জনসাধারণের দূর্ভোগ কমিয়েছেন বলে জানান তারা।

পান্ডুল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আমিনুল ইসলাম বলেন, আপাতত ব্যাক্তিগত খরচে জনসাধারণের জন্য বিকল্প রাস্তা হিসাবে কাঠ ও বাঁশ দিয়ে চলাচলের ব্যবস্থা করা হয়েছে। সেতুটি ধসে পড়ার বিষয়টি উপজেলা প্রকৌশলীকে জানানো হয়েছে। তিনি আরও বলেন, সেতুটি অতি তারাতাড়ি পুনঃ নির্মাণের দাবী জানান।
উপজেলা প্রকৌশলী কে কে সাদেকুল আলম জানান, সেতু পুনঃ নির্মাণে বরাদ্ধ চেয়ে চিঠি পাঠানো হয়েছে। বরাদ্ধ এলে সেতুটি পুনঃ নির্মাণ করা হবে।

এ বিষয়ে ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভূমি) কাজী মাহমুদুর রহমান বলেন, সেতুটি পুনঃ নির্মাণ করার জন্য উপজেলা প্রকৌশলীকে প্রস্তাবনা পাঠানোর জন্য বলা হয়েছে।

আরও খবর

Sponsered content

Powered by