রংপুর

উলিপুরে নতুন কারিকুলামের নতুন বই পেয়ে খুশি শিক্ষার্থীরা

  প্রতিনিধি ১ জানুয়ারি ২০২৪ , ৩:৪৬:০৫ প্রিন্ট সংস্করণ

উলিপুরে নতুন কারিকুলামের নতুন বই পেয়ে খুশি শিক্ষার্থীরা

কুড়িগ্রামের উলিপুরে উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে আনন্দ উল্যাসে আনন্দ মুখর পরিবেশে নতুন কারিকুলামের বই বিতরণের মধ্য দিয়ে পাঠ্যপুস্তক উৎসব দিবস উদযাপিত হয়েছে। ভোট উৎসবের কারণে বই উৎসবে ভাটা পড়বে এমন ভাবনা চেপে বসেছিল অভিভাবকদের মনে। তবে সেই ধারণা বদলেও দিয়েছে সরকার।

প্রতিবছরের মতো এবারো নতুন বছরে নতুন বইয়ে উৎসবে মাতালো মাধ্যমিকের শিক্ষার্থীরা। আজ পহেলা জানুয়ারি বই উৎসবে উপজেলায় মাধ্যমিক পর্যায়ে ১২০ টি স্কুল ও মাদ্রাসায় ২০ থেকে ২৫ হাজারের বেশি শিক্ষার্থী নতুন বই স্পর্শ করার সঙ্গে সঙ্গে নিলেন নতুন বইয়ের ঘ্রাণ। নতুন বই পেয়ে খুশি শিক্ষার্থীরা। তারা বলেন নতুন বছরের নতুন বই আমাদেরকে মুগ্ধ করেছে। আনন্দ উল্যাস থেকে পিছিয়ে নেই অভিভাবককেরা। সন্তানের হাতে নতুন বই আসায় তারাও অনেক খুশি।

সরেজমিন (০১ জানুয়ারী) সোমবার উপজেলার বিভিন্ন এলাকার মাধ্যমিক পর্যায় থেকে শুরু করে মাদ্রাসা ও সরকারি প্রাথমিক বিদ্যালয় গুলোতে উৎসব মুখর পরিবেশে পাঠ্যপুস্তক উৎসব দিবস উদযাপন করা হয়। মাধ্যমিক পর্যায়ে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির নতুন বই শতভাগ আসলেও নবম শ্রেণির শতভাগ বই বিদ্যালয়ে আসেনি। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির শতভাগ পাঠ্যপুস্তক ও নবম শ্রেণির আংশিক পাঠ্যপুস্তক শিক্ষার্থীর হাতে তুলে দেয়া হয়।

শিক্ষার্থীরা নতুন কারিকুলামের পাঠ্যপুস্তক হাতে পেয়ে অনেক খুশি। শিক্ষার্থীরা নতুন বই হাতে পেয়ে বিদ্যালয় মাঠ আনন্দে উল্যাসে মুখরিত করে তুলেন। পাশাপাশি সন্তানের আনন্দ দেখে অভিভাবকেরাও অনেক আনন্দিত হয়ে পড়েন।। বই উৎসবে অভিভাবক, শিক্ষার্থী ও শিক্ষকবৃন্দের উপস্থিততে বিদ্যালয় মাঠে এক মিলন মেলায় পরিণত হয়।

উপজেলার গুনাইগাছ পাইলট উচ্চ বিদ্যালয়ের নতুন কারিকুলামের নতুন বই পাওয়া ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থী আব্দুল্লাহ আল বশির বলেন, আমি প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেণি পাশ করে এখন মাধ্যমিক বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেনীতে ভর্তি হয়ে নতুন কারিকুলামের পাঠ্যপুস্তক হাতে পেয়ে অনেক খুশি। নতুন বই হাতে পেয়ে নতুন ভাবে পড়াশোনা শুরু করব। এক পর্যায়ে তার অনুভুতিতে বলেন, আমি ভালোভাবে পড়াশোনা করে একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার হতে চাই। ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যেই ভালোভাবে পড়াশোনার চালিয়ে যাওয়ার কথা বলেন এ ক্ষুদে শিক্ষার্থী।

উপজেলার পৌরসভাধীন সনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান হযরত ফাতিমা (রাঃ) পৌর বালিকা বিদ্যালয় ও কলেজে নতুন বই নিতে আসা অভিভাবক সফিউল আলম বলেন, আমার মেয়ে সুবা আন নুর ৬ষ্ঠ শ্রেণির নতুন বই পেয়ে অনেক খুশি। আমিও অনেক খুশি হয়েছি। নতুন বই শিক্ষার্থীদের পড়াশোনায় অনেক মনোযোগী করে তুলবে। নতুন বই পড়াশোনা ও বিদ্যালয়ের প্রতি আকর্ষণ বাড়াবে। আশা করি সকল শিক্ষার্থীরা মনোযোগ সহকারে পড়াশোনা করবেন। এসময় উপস্থিত ছিলেন অত্র প্রতিষ্ঠানের সভাপতি আলহাজ্ব আব্দুল মজিত (হারি), অধ্যক্ষ হাফিজ রুহুল আমীন সহ সকল শিক্ষক, শিক্ষিকা, কর্মচারী ও অভিভাবকবৃন্দ।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মাহাতাব হোসেন বলেন, উপজেলার সকল মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে পাঠ্যপুস্তক উৎসব দিবস উদযাপন স্বতঃস্ফূর্ত ভাবে পালিত হয়েছে। তিনি বলেন, নতুন কারিকুলামের প্রায় শতভাগ বই আমাদের উপজেলায় এসেছে অল্প কিছু বই আসতে বাকি আছে। তা মাধ্যমিক পর্যায়ে স্কুল ও মাদ্রাসায় বিতরণও করা হয়েছে। তবে নবম শ্রেণির কিছু বই আসার বাকি রয়েছে। ৪ থেকে ৫ দিনের দিনের মধ্যে আসবে বলে তিনি আশা করেন। বই আসা মাত্র সকল শিক্ষা প্রতিষ্ঠানে বিতরণ করা হবে বলে জানান তিনি।

আরও খবর

Sponsered content

Powered by