দেশজুড়ে

এবারো স্থগিত জব্বারের বলীখেলা

  প্রতিনিধি ১৩ এপ্রিল ২০২২ , ৬:০১:৪৮ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্কঃ

এবারো স্থগিত করা হয়েছে চট্টগ্রামের ঐতিহ্যবাহী আবদুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা (বলীখেলা) ও মেলা।

আজ বুধবার (১৩ এপ্রিল) চট্টগ্রাম প্রেসক্লাবের এস. রহমান হলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন ঐতিহাসিক আবদুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও মেলা কমিটির সভাপতি জহর লাল হাজারী।

তিনি বলেন, সময়, রোজা ও লালদিঘীর মাঠের মধ্যে সমন্বয় না হওয়ায় এবছরের জব্বার বলীখেলা ও মেলা স্থগিত করা হয়েছে।

সংবাদ সম্মেলনে ঐতিহাসিক আবদুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও মেলা কমিটির সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ জামাল হোসেন বলেন, কোভিড-১৯ ভয়াবহতায় ২০২০ ও ২০২১ সালেও মেলা ও বলীখেলা স্থগিত করা হয়েছিল। বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে সরকার এই মহামারি প্রতিরোধে গণটিকা দেওয়াসহ বিভিন্ন কার্যকর কর্মসূচির কারণে বর্তমানে দেশ ও জাতি অনেকটা নিরাপদে। দেশে ইতিমধ্যে অনেক মেলা, উৎসব অনুষ্ঠিত হচ্ছে।

তিনি বলেন, বিগত ১১০ বছর ধরে এই বলি খেলা লালদীঘির মাঠেই অনুষ্ঠিত হয়ে আসছে। ঐতিহাসিক এই লালদীঘির মাঠ শত শত বছর ধরে অনেক ঘটে যাওয়া ইতিহাসের সাক্ষী। তার স্মৃতি ধরে রাখতে সরকার মাঠের অবকাঠামোগত উন্নয়ন করেছে। যা প্রশংসার দাবিদার।

মুহাম্মদ জামাল বলেন, বর্তমানে উদ্ভোধনের অপেক্ষায় মাঠটি উন্মুক্ত নয়। বাঙালি সংস্কৃতির অংশ হিসেবে পরিচিত আবদুল জব্বারের বলীখেলা ও মেলাসহ চট্টগ্রামের মানুষের কাছে সব ধরনের অনুষ্ঠান পুনরায় ফিরিয়ে আনতে এই লালদীঘির মাঠ দ্রুত উন্মুক্ত করে দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানান তিনি।

মেলা কমিটির নেতারা বলেন, লালদিঘীর মাঠে নতুনভাবে কাজ করা হয়েছে। এরপর তা এখনো উন্মুক্ত করা হয়নি। লালদিঘী মাঠে সবসময় খেলার আয়োজন করা হয়। তাই মাঠটি উন্মুক্ত না থাকায় খেলা ও মেলা দুটিই স্থগিত করা হয়েছে।

সংবাদ সম্মেলনে মেলা কমিটির সহ-সভাপতি চৌধুরী ফরিদ, সাধারণ সম্পাদক শওকত আনোয়ার বাদল উপস্থিত ছিলেন।

আরও খবর

Sponsered content

Powered by