আন্তর্জাতিক

কঠিন চ্যালেঞ্জে পুতিনের কপালে চিন্তার ভাঁজ

  প্রতিনিধি ২৪ জুন ২০২৩ , ৫:০৪:০৪ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

থমথমে পরিস্থিতি বিরাজ করছে রাশিয়ায়। ইতোমধ্যে দুইটি শহর দখলের দাবি করেছেন রাশিয়ার ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভগেনি প্রিগোজিন। এদিকে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, যারা রাশিয়াকে বিভক্ত করছে তাদের শাস্তি দেওয়া হবে। তিনি সতর্ক করে বলেন, যারা রাশিয়ান সোসাইটিকে বিভক্ত করছে তাদের জন্য শাস্তি অনিবার্য।

মস্কো থেকে একজন স্বাধীন ও প্রতিরক্ষা বিশ্লেষক পাভেল ফেল্গেনহাউয়ার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরাকে বলেছেন, রাশিয়ার ক্ষমতা গ্রহণের পর এবার সবচেয়ে কঠিন চ্যালেঞ্জের মুখে পুতিন।
ওয়াগনার প্রধান।

পাভেল আরও বলেছেন, এটা রাশিয়ান নেতৃত্ব বিশেষ করে ব্যক্তিগতভাবে রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জন্য অত্যন্ত গুরুতর চ্যালেঞ্জ। আল জাজিরাকে এই বিশ্লেষক আরও বলেন, আমি বলতে চাই পুতিনের সাড়ে ২২ বছরে রাশিয়া শাসনামলের এটি সবচেয়ে বড় সঙ্কট।

আমার ধারণা পুতিন এখন তার জীবন দিয়ে এটি মোকাবিলা করবেন। এটা অত্যন্ত গুরুতর, বলেন পাভেল।
রাশিয়ার প্রধান প্রধান শহরে কড়া নিরাপত্তা

অন্যদিকে রাশিয়ার বিবিসি এডিটর স্টিভ রোজেনবার্গ বলেছেন, এটা মস্কোর জন্য অনেক কঠিন পরিস্থিতি। বিশেষ করে পুতিনের জন্য এটা বিশাল লজ্জাজনক।

এর আগে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, রুশ সেনাবাহিনীর সাথে এক নাটকীয় লড়াইয়ে লিপ্ত হয়েছে ওয়াগনার গ্রুপ। প্রিগোজিন সশস্ত্র বিদ্রোহে লিপ্ত হয়েছেন এই অভিযোগে তার বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে এবং তাকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছে ক্রেমলিন।

Powered by