বাংলাদেশ

করোনা শনাক্ত বেড়েছে ২২৮ শতাংশেরও বেশি : স্বাস্থ্য অধিদপ্তর

  প্রতিনিধি ১৯ জানুয়ারি ২০২২ , ৫:২৬:০৩ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

গত এক সপ্তাহে করোনাভাইরাস শনাক্ত বেড়েছে ২২৮ শতাংশের বেশি এবং ১৮৫ শতাংশেরও বেশি মৃত্যু বেড়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

আজ বুধবার (১৯ জানুয়ারি) দুপুরে করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে সংস্থাটির মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, গত সাতদিনে শনাক্ত হয়েছেন ৩৪ হাজার ৪০৫ জন, যা আগের সাতদিনের চেয়ে ২৩ হাজার ৯৩১ জন বেশি। শতকরা হিসেবে বিবেচনা করলে ২২৮ শতাংশেরও বেশি রোগী শনাক্ত হয়েছে।

তিনি আরও বলেন, এসময়ে মারা গেছেন ৫৭ জন। যা পূর্ববর্তী সপ্তাহের চেয়ে ৩৭ জন বেশি। শতকরা হিসেবে মৃত্যু ১৮৫ শতাংশেরও বেশি।

ডা. নাজমুল বলেন, এই ছোট পরিসংখ্যান আমাদের মনে করিয়ে দিচ্ছে, কী বেশি সংখ্যক রোগী বাড়ছে। ল্যাবরেটরিতে নমুনা সংগ্রহ আগের চেয়ে বেশি হচ্ছে এবং শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে। আশার কথা হলো, ৯৫ শতাংশেরও বেশি মানুষ সুস্থ হয়ে যাচ্ছেন।

তিনি বলেন, এটি স্বাভাবিক, যখন একটি নতুন ভ্যারিয়েন্ট আসে তখন পুরনো ভ্যারিয়েন্টকে বহুক্ষেত্রেই প্রতিস্থাপিত করে ফেলে এবং সে তার মূখ্য ভূমিকা পালন করে। এ যাবৎকালে আমরা যে পরিসংখ্যান দেখেছি, বাংলাদেশে এখন পর্যন্ত মূলত ডেল্টা ভ্যারিয়েন্টে মাধ্যমেই রোগীরা সংক্রমিত হচ্ছেন। গত বছর আমরা দেখেছি, ডেল্টা ভ্যারিয়েন্টের তাণ্ডব কতটা ভয়াবহ হতে পারে।

স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র বলেন, ওমিক্রনে আক্রান্ত রোগী পাওয়া যাচ্ছে যদিও, তাতে আমাদের আত্মতুষ্টির কোনও সুযোগ নেই। আমাদের স্বাস্থ্যবিধি মেনেই এই পরাক্রমশালী করোনার বিরুদ্ধে লড়াই করতে হবে।

আরও খবর

Sponsered content

Powered by