আন্তর্জাতিক

‘কাবুল ছাড়তে মরিয়া হয়ে ছুটছে মানুষ’

  প্রতিনিধি ১৫ আগস্ট ২০২১ , ৫:৩৩:২২ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

আফগানিস্তানের রাজধানী কাবুল দখলে আগুয়ান তালেবান বাহিনীর রোষ থেকে বাঁচতে কাবুল ছেড়ে বিদেশে পালাতে চাইছেন অনেকেই, কিন্তু আন্তর্জাতিক সব ফ্লাইট আগে থেকেই যাত্রীতে পরিপূর্ণ থাকায় সেই উপায়ও পাচ্ছেন না তারা।

ফারজানা কোচাই নামে আফগান পার্লামেন্টের এক নারী সদস্য বিবিসিকে এ তথ্য জানিয়েছেন।

রোববার বিবিসিকে ফারজানা বলেন, তার পরিচিতদের কয়েকজন ভারতসহ অন্যান্য দেশে যাওয়ার জন্য বিমানবন্দরে গিয়েছিলেন, কিন্তু সব আন্তর্জাতিক ফ্লাইট আগে থেকেই যাত্রীতে পূর্ণ থাকায় বাধ্য হয়ে ফিরে এসেছেন তারা।

‘তারা কোথাও যেতে পারছে না, কোথাও যাওয়ার উপায় নেই। সব আন্তর্জাতিক ফ্লাইট যাত্রীতে পরিপূর্ণ। আমি বুঝতে পারছি না, এখন কি করা উচিত।’

‘আমরা সবাই কাবুলে আটকা পড়েছি। এখানেই আমাদের থাকতে হবে। আপাতত আমাদের সামনে আর কোনো পথ নেই।’

বিবিসিকে ফারজানা আরও জানান, দেশের যেসব এলাকা ইতোমধ্যে তালেবান দখলে গেছে, সেসব স্থানে মেয়েদের স্কুলে যাওয়াসহ ঘরের বাইরে যেতে হয়- এমন সব কর্মকাণ্ড নিষিদ্ধ করে দিয়েছে তালেবান বাহিনী।

আফগান নারীদের জন্য ভয়াবহ বিপর্যয়কর পরিস্থিতি সৃষ্টি হয়েছে উল্লেখ করে দেশটির এই নারী এমপি বলেন, ‘আমরা যতখানি ধারণা করেছিলাম, বাস্তব পরিস্থিতি তার চেয়েও বেশি খারাপ। তালেবান দখলকৃত এলাকাসমূহে নারীদের একরকম গৃহবন্দি অবস্থায় থাকতে হচ্ছে।’

‘বর্তমান পরিস্থিতিতে আমরা বলতে পারি, আফগান নারীদের জন্য এর চেয়ে ভয়াবহ বিপর্যয় এর আগে আসেনি। কিন্তু তারপরও আমরা আশা করতে চাই, দ্রুত এই অবস্থা থেকে আমরা উত্তরণে সমর্থ হব।’

গত কয়েক সপ্তাহের অভিযানে আফগানিস্তানের ৩৪ টি প্রদেশের ২৮ টি নিজেদের দখলে আনার পর রোববার সকাল থেকে দেশটির রাজধানী কাবুলে প্রবেশ করতে শুরু করেছে তালেবান বাহিনী। চারপাশ থেকে একযোগে রাজধানীতে প্রবেশ করছে তারা।

এই পরিস্থিতিতে কাবুলের বাসিন্দা ও তালেবান কবলিত বিভিন্ন এলাকা থেকে পালিয়ে কাবুলে আশ্রয় নেওয়া লোকজনের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে।

তবে এখন পর্যন্ত কাবুলে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। শেষ খবর অনুযায়ী, ক্ষমতা ভাগাভাগির বিষয়ে আলোচনা করতে আফগানিস্তানের রাষ্ট্রপতি আশরাফ গনির সঙ্গে দেখা করতে যাচ্ছে তালেবান প্রতিনিধি দল।

সূত্র : বিবিসি

আরও খবর

Sponsered content

Powered by