রংপুর

খানসামায় রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ধানের চারা রোপণ

  প্রতিনিধি ১৭ ফেব্রুয়ারি ২০২২ , ৭:২২:৫৫ প্রিন্ট সংস্করণ

খানসামা (দিনাজপুর) প্রতিনিধি :

দিনাজপুরের খানসামা উপজেলায় কৃষিযন্ত্রের ব্যবহার বৃদ্ধি, খামার যান্ত্রিকীকরণ ও খরচ কমিয়ে কৃষককে উৎসাহিত করার লক্ষ্যে ৬০ জন কৃষকের ৫০ একর জমিতে রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্রের মাধ্যমে বোরো হাইব্রীড ধানের চারা রোপণ করে দিয়েছে কৃষি বিভাগ।

এ চারা রোপণের জন্য বিনামূল্যে বীজ-যন্ত্র সরবারাহ করেছে কৃষি বিভাগ। বৃহস্পতিবার উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলার গোবিন্দপুর গ্রামের আঃ সালামের জমিতে ২০২১-২২ অর্থ বছরে বোরো মৌসুমে হাইব্রিড জাতের চাষাবাদ কার্যক্রমের আওতায় রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্রের মাধ্যমে এ ধানের চারা রোপণের উদ্বোধন অনুষ্ঠিত হয়। এ সময় প্রধান অতিথি হিসেবে চারা রোপণ উদ্বোধন করেন উপজেলা কৃষি কর্মকর্তা বাসুদেব রায়।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা বাসুদেব রায় বলেন, যন্ত্রের ব্যবহার বৃদ্ধি, খামার যান্ত্রিকীরণ ও খরচ কমিয়ে কৃষককে উৎসাহিত করার লক্ষ্যে এ মৌসুমে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অর্থায়নে উপজেলার ৫০ একর জমিতে বিনাম‚ল্যে বীজসহ চারা তৈরি করে রোপণ করার উদ্যোগ নিয়েছে। আধুনিক ধান রোপণের রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্রের সাহায্য সম গভীরতায়, সম দূরত্বে এবং অল্প শ্রমে ধানের চারা রোপন করা সম্ভব। কৃষকদের মধ্যে সচতেনতা বৃদ্ধিই এই কার্যক্রমের লক্ষ্য। এতে কৃষকদের খরচ কমবে, ফলন বাড়বে এবং সময় বাঁচবে।

 

আরও খবর

Sponsered content

Powered by