রংপুর

গাইবান্ধায় পানি বাড়ায় নদী ভাঙন আতঙ্ক

  প্রতিনিধি ৮ জুলাই ২০২০ , ৮:১২:৪০ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক: গাইবান্ধার গোবিন্দগঞ্জ ও পলাশবাড়ি উপজেলায় করতোয়া নদীর পানি আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পাওয়ায় এসব এলাকার মানুষের মধ্যে বন্যা আতংক বিরাজ করছে। গত ২৪ ঘণ্টায় করতোয়া নদীর পানি ৯৩ সেন্টিমিটার বৃদ্ধির ফলে বাঙ্গালী, কাটাখালি ও আলাই নদীতেও বাড়তে শুরু করেছে পানি। ফলে স্রোতের তীব্রতার সঙ্গে দেখা দিয়েছে নদীভাঙন।

অপরদিকে ব্রহ্মপুত্র ও ঘাঘট নদীর পানি নেমে যাওয়ার সঙ্গে সঙ্গে ফুলছড়ি, সাঘাটা ও সদর উপজেলার নদী তীরবর্তী বিভিন্ন এলাকায় ব্যাপক ভাঙন শুরু হয়েছে। এক সপ্তাহে এ জেলার ৪ উপজেলায় শতাধিক বসতবাড়ি ও কয়েক একর জমি নদীগর্ভে বিলীন হয়েছে।

জানা গেছে, ব্রহ্মপুত্র ও ঘাঘট নদীর পানি নেমে যাওয়ার সঙ্গে সঙ্গে সুন্দরগঞ্জ, ফুলছড়ি, সাঘাটা ও সদর উপজেলার নদী তীরবর্তী বিভিন্ন এলাকায় ব্যাপক ভাঙন শুরু হয়েছে। এ চার উপজেলার ৩০টির বেশি পয়েন্টে গত দুইদিনে প্রায় দেড় শতাধিক ঘর-বাড়ি ও প্রচুর আবাদি জমি নদীগর্ভে বিলীন হয়েছে। এছাড়াও করতোয়া নদীর পানি বৃদ্ধির ফলে পানি বাড়তে শুরু করেছে বাঙ্গালী, কাটাখালি ও আলাই নদীতে। গত ৩ দিন বাঙ্গালী নদীর ভয়াবহ ভাঙনে সাঘাটা উপজেলার কচুয়া ইউনিয়নের রামনগর গ্রামের কয়েক একর ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়েছে।

ভাঙনের শিকার রামনগর গ্রামের আবুল প্রধান জানান, গত ৩ বছরে এই গ্রামের ৫ শতাধিক পরিবার নদী ভাঙনের শিকার হয়েছে। কেউ কখনও খোঁজ রাখেনি। নদী ভাঙনের শিকার রোজিনা বেগম জানান, কয়েকবার বাঙ্গলী নদীর ভাঙনের শিকার হয়ে বাড়ি অন্য স্থানে সরিয়ে নিয়ে যেতে হয়েছে।

আরও খবর

Sponsered content

Powered by