শিক্ষা

গুচ্ছ ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্ত

  প্রতিনিধি ১৬ এপ্রিল ২০২৩ , ৮:১৮:১৫ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্ত করা হয়েছে। রোববার গুচ্ছ ভর্তি পরীক্ষা নিয়ে ভাইস চ্যান্সেলরদের এক জরুরি সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

জানা যায়, আগামী ১৮ এপ্রিল থেকে অনলাইনে ভর্তি আবেদন শুরু হবে। আবেদন চলবে ৩০ এপ্রিল পর্যন্ত। এ ছাড়া ৩ জুনের মধ্যে ভর্তি পরীক্ষা শেষ হবে।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শাহ্ আজম শান্তনু এ প্রসঙ্গে বলেন, ১৮ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত গুচ্ছ ভর্তির আবেদন গ্রহণ চলবে। ভর্তি পরীক্ষা শুরু হবে ২০ মে।

তিনি আরও বলেন, আগামী ২০ মে মানবিক অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষা হবে ২৭ মে। ৩ জুন ব্যবসায় শিক্ষা শাখা অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৮ জুনের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে।

এই সমন্বিত ভর্তি পরীক্ষায় সুযোগ পাওয়াদের বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন ২০ জুন থেকে শুরু হয়ে চলবে ৩০ জুন পর্যন্ত।
জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামি বিশ্ববিদ্যালয় ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছ থেকে বেরিয়ে যাবার সিদ্ধান্ত নিলেও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ও প্রেসিডেন্টের আদেশে ২২ বিশ্ববিদ্যালয় অংশগ্রহণেই হচ্ছে গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষা।

আদেশে বলা হয়ে, মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়সমূহের চ্যান্সেলরের অভিপ্রায় অনুযায়ী বিগত সময়ে যে সকল পাবলিক বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষায় যুক্ত ছিল তাদের অংশগ্রহণে ২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা কার্যক্রম সম্পন্ন করতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে দায়িত্ব প্রদান করা হলো।

একই সঙ্গে ২০২৩-২৪ শিক্ষাবর্ষ হতে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়কে একক ভর্তি পরীক্ষার আওতায় নেওয়ার জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে ইউজিসিকে দায়িত্ব দেওয়া হয়েছে।

আরও খবর

Sponsered content

Powered by