দেশজুড়ে

গৌরীপুরে ভ্রাম্যমান রেলওয়ে যাদুঘরে বিভিন্ন স্কুলের শিশুরা

  প্রতিনিধি ১২ অক্টোবর ২০২২ , ৭:৪৭:৩৯ প্রিন্ট সংস্করণ

গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহ জেলার গৌরীপুর উপজেলায় দর্শনার্থীদের বেশ নজর কেড়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর। দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছে বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনের অজানা তথ্য পৌঁছে দেওয়ার লক্ষ্যে রেলপথ মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে রেলওয়ে দৃষ্টিনন্দন জাদুঘর সাজিয়েছে। সরকারীভাবে বিপুল আগ্রহ নিয়ে শিক্ষা সফরের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমান রেল যাদুঘর দর্শন করে গৌরীপুরের বিভিন্ন সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শতাধিক শিশু।

বুধবার (১২ অক্টোবর) বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের নিয়ে ব্যতিক্রমধর্মী এ শিক্ষা সফরের আয়োজন করেন ইউএনও হাসান মারুফ। এ সময় সহকারি কমিশনার ভূমি মোসাঃ নিকহাত আরা, উপজেলা আওয়ামীলীগ নেতা ও ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ,বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহিম, বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমেদ, উপজেলা শিক্ষা অফিসার মনিকা পারভীন, সহকারী উপজেলা শিক্ষা অফিসার আবু রায়হান, পৌর কাউন্সিলর আব্দুর রউফ মোস্তাকিম,রেলস্টেশন মাস্টার আতাউল করিম,বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষকগণ,স্কাউট সদস্যবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দসহ আরো অনেকেই উপস্থিত ছিলেন।

বীর মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার আব্দুর রহিম বলেন, জাদুঘরে প্রবেশ করেই দর্শনার্থীরা পরিচিত হবেন জাতির পিতার শৈশবের দিনগুলোর সঙ্গে। পর্যায়ক্রমে তার ছাত্রজীবন, বেড়ে ওঠা, মানুষের অধিকার আদায়ের সংগ্রামের মাধ্যমে গণমানুষের প্রাণের নেতা হয়ে ওঠা, ভাষা আন্দোলনের অন্যতম সংগঠক হিসেবে তার অবদান, অধিকার আদায়ের সংগ্রামে অবর্ণনীয় নির্যাতন ভোগ সম্পর্কে দর্শনার্থীরা জানতে পারবে। আওয়ামীলীগ নেতা আবুল কালাম আজাদ বলেন ইউএনও সাহেবের এ শিক্ষা সফরের মাধ্যমে শিশুদের মাঝে দেশপ্রেম তৈরী হবে। তারা স্বাধীনতা, মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে পারবে।

গৌরীপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হাসান মারুফ জানান-সরকারী প্রাথমিক বিদ্যালয়ের নতুন প্রজন্মের শিশুদের কাছে তুলে ধরতেই এ শিক্ষা সফরের আয়োজন।
গৌরীপুর রেলওয়ে জংশনের রেলস্টেশন মাস্টার আতাউল করিম জানান- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে তার প্রতি সম্মান জানাতেই এ ব্যতিক্রমী উদ্যোগ নেওয়া হয়েছে। গৌরীপুর রেলওয়ে জংশনে মঙ্গলবার থেকে চালু হওয়া এর প্রদর্শনী চলবে আগামী বৃহস্পতিবার পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা এবং বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

আরও খবর

Sponsered content

Powered by