দেশজুড়ে

ঘুর্ণিঝড় আম্পানে পূর্ব সুন্দরবনের ক্ষতি প্রায় দুই কোটি টাকার

  প্রতিনিধি ২৬ মে ২০২০ , ৪:৪১:১৮ প্রিন্ট সংস্করণ

শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি : ঘুর্ণিঝড় আম্পানে পূর্ব সুন্দরবনের ক্ষতির পরিমান প্রায় দুই কোটি টাকা। এর মধ্যে বনের গাছের ক্ষতি সাত লাখ ৬০ হাজার একশত এবং অবকাঠামোর ক্ষতির পরিমান এক কোটি ৬০ লাখ ৬৭ হাজার আটশত টাকা। শরণখোলা চাঁদপাই রেঞ্জের দুই সহকারী বন সংরক্ষকের নেতৃত্বে গঠিত কমিটির দাখিলকৃত রিপোর্টে ক্ষয়ক্ষতির চিত্র তুলে ধরা হয়েছে। দাখিলকৃত রিপোর্ট সোমবার সকালে মন্ত্রনালয়ে প্রেরন করা হয়েছে।

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ বেলায়েত হোসেন জানান, ঘুর্ণিঝড় আম্পান সুন্দরবনের উপর দিয়ে বয়ে যাওয়ায় উপকূলবাসী রক্ষা পেলেও বনের কিছু ক্ষয়ক্ষতি হয়েছে। সুন্দরবনের ক্ষয়ক্ষতি নিরূপনে গত ২১ মে শরণখোলা রেঞ্জ কর্মকর্তা মোঃ জয়নাল আবেদীন চাঁদপাই রেঞ্জ কর্মকর্তা মোঃ এনামুল হকের নেতৃত্বে দুইটি কমিটি গঠন করে দেয়া হয়। ওই কমিটি তিনদিন সুন্দরবন পরিদর্শন করে রোববার বিভাগীয় দপ্তরে রিপোর্ট দাখিল করেন। ওই রিপোর্টে দুই রেঞ্জের তাল, বট, ঝাউ, শিরিস নাড়িকেলসহ বিভিন্ন প্রকারের ২৬ টি গাছ উপড়ে গেছে এবং বেশ কয়েকটি গাছের লট ভেসে গেছে। এছাড়া অবকাঠামোগত ১৭ টি পুকুর, ১৮ টি কাঠের জেটি, ১৬ টি অফিস, আটটি স্টাফ ব্যারাক, ২১ টি সোলার, ১৬ টি পানির ট্যাঙ্ক, পল্টুন একটি, ওয়াচ টাওয়ার একটি, ফুট ট্রেইল দুইটি, হরিণের শেড একটি, ডলফিনের শেড একটি দুইটি গোলঘর ক্ষতিগ্রস্ত হয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

ডিএফও জানান, এসব ক্ষয়ক্ষতি টাকার হিসাবে ২৬ টি গাছের মূল্য এক লাখ ৩৪ হাজার পাঁচশত, ভেসে যাওয়া লটের মূল্য পাঁচ লাখ ৭১ হাজার ছয়শত এবং অবকাঠামোর ক্ষতির মূল্য এক কোটি ৬০ লাখ ৬৭ হাজার আটশত হিসাবে মোট এক কোটি ৬৮ লাখ ২৭ হাজার নয়শত টাকা। ক্ষয়ক্ষতি রিপোর্ট মন্ত্রনালয়ে প্রেরন করা হয়েছে। এখন বরাদ্দ সাপেক্ষে ক্ষয়ক্ষতি হওয়া অবকাঠামোগুলো মেরামত করা হবে বলে তিনি জানান।

আরও খবর

Sponsered content

Powered by