চট্টগ্রাম

চট্টগ্রামের ১৬ আসনে ১২৫ প্রার্থীর ভাগ্য নির্ধারণ

  প্রতিনিধি ৬ জানুয়ারি ২০২৪ , ৭:১৪:১৯ প্রিন্ট সংস্করণ

চট্টগ্রামের ১৬ আসনে ১২৫ প্রার্থীর ভাগ্য নির্ধারণ

দেশজুড়ে রবিবার (৭ জানুয়ারী) অনুষ্ঠিত হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এতে চট্টগ্রামের ১৬টি সংসদীয় আসনে আওয়ামী লীগ, জাতীয় পার্টি, তৃণমূল বিএনপি, সুপ্রিম পার্টি, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, ইসলামিক ফ্রন্ট, কল্যাণ পার্টি, এনপিপিসহ বিভিন্ন দল এবং স্বতন্ত্র মিলিয়ে ১২৫ জন প্রার্থী ভোটযুদ্ধে আছেন। আসনগুলোর মধ্যে ১০টি আসনের দিকে আইনশৃঙ্খলা বাহিনীর বিশেষ নজর রয়েছে। আসনগুলো হলো চট্টগ্রাম-১, চট্টগ্রাম-৪, চট্টগ্রাম-৫, চট্টগ্রাম-৮, চট্টগ্রাম-১০, চট্টগ্রাম-১১, চট্টগ্রাম-১২, চট্টগ্রাম-১৪, চট্টগ্রাম-১৫ এবং চট্টগ্রাম-১৬।
১৬ আসনে মোট ভোটকেন্দ্র ২ হাজার ২৩টি এবং ভোট কক্ষের সংখ্যা ১৩ হাজার ৭৩২টি। ৪৭ হাজার ৫৪৪ জন ভোটগ্রহণ কর্মকর্তা (প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসার ও পোলিং অফিসার) সংশ্লিষ্ট ভোটকেন্দ্রে দায়িত্ব পালন করবেন। সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণের লক্ষ্যে ৮২ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও ৩২ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কাজ করছেন। চট্টগ্রাম জেলা ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে ৯ হাজার পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। এছাড়া ৯৬ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্য, র‌্যাবের ৩২টি টহল টিম নির্বাচনী এলাকায় দায়িত্ব পালন করছেন। প্রতিটি ভোটকেন্দ্রে ৩ জন পুলিশ ও ১২ জন আনসার সদস্য দায়িত্বে রয়েছে। ১৬টি সংসদীয় আসনের মধ্যে ১০টি আসনের রিটার্নিং অফিসার চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান এবং ৬টি আসনের রিটার্নিং অফিসার চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মোঃ তোফায়েল ইসলাম।

চট্টগ্রামে মোট ভোটার সংখ্যা ৬৩ লাখ ১৪ হাজার ৩৯৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৩২ লাখ ৮৯ হাজার ৫৯০ জন এবং নারী ভোটার ৩০ লাখ ২৪ হাজার ৭৫১ জন। তৃতীয় লিঙ্গ (হিজড়া) ৫৬ জন।

জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, উৎসবমুখর পরিবেশে ভোট গ্রহণের জন্য আমাদের পক্ষ থেকে সব প্রস্তুতি নেওয়া হয়েছে। কোথাও কাউকে প্রভাব বিস্তার করতে দেবো না। প্রতিটি ভোটকেন্দ্রে পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন করা হয়েছে।

চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোঃ ইউনুচ আলী বলেন, আমাদের সব প্রস্তুতি শেষ। চট্টগ্রামের ১৬ আসনে সব নির্বাচনী সামগ্রী চলে গেছে। নির্বাচন কমিশনের পূর্ব ঘোষণা অনুযায়ী ব্যালট পেপার কেন্দ্রে যাবে সকালে।

আরও খবর

Sponsered content

Powered by