চট্টগ্রাম

চন্দনাইশে দুইদিন ব্যাপী বিজ্ঞান মেলা ও অলিম্পিয়াড উদ্বোধন

  প্রতিনিধি ২৯ জানুয়ারি ২০২৪ , ৩:৫৫:১৪ প্রিন্ট সংস্করণ

চন্দনাইশে দুইদিন ব্যাপী বিজ্ঞান মেলা ও অলিম্পিয়াড উদ্বোধন

“বিজ্ঞান ও প্রযুক্তি, উদ্ভাবনেই সমৃদ্ধি”- এই প্রতিপাদ্যকে সামনে রেখে চট্টগ্রামের চন্দনাইশে উপজেলা পর্যায়ে ৪৫তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ-২০২৪ উদ্‌যাপন উপলক্ষ্যে দুই দিন দিনব্যাপী বিজ্ঞান মেলা ও ৮ম বিজ্ঞান অলিম্পিয়াড এবং বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতার শুভ উদ্বোধন করা হয়েছে।

সোমবার (২৯ জানুয়ারি) সকাল সাড়ে ১১টায় কাসেম মাহবুব উচ্চ বিদ্যালয় মাঠে উপজেলা প্রশাসনের আয়োজনে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের তত্ত্বাবধানে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ৪৫তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলার উদ্বোধন করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা বেগম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম-১৪ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ মো. নজরুল ইসলাম চৌধুরী।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) অ্যাডভোকেট কামেলা খানম রূপা, চন্দনাইশ পৌরসভার মেয়র মাহবুবুল আলম খোকা, দোহাজারী পৌরসভার মেয়র মো. লোকমান হাকিম, সহকারী কমিশনার (ভূমি) ডিপ্লোমেসি চাকমা, থানা অফিসার ইনচার্জ ওবায়দুল ইসলাম, উপজেলা আ.লীগ সভাপতি জাহেদুল ইসলাম জাহাঙ্গীর, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার রতন কুমার সাহা, উপজেলা প্রকৌশলী মুহাম্মদ জুনাইদ আবছার চৌধুরী, ইউপি চেয়ারম্যান আব্দুল শুক্কুর, অ্যাডভোকেট খোরশেদ বিন ইসহাক, আমিন আহমেদ চৌধুরী রোকন, আব্দুল আলিম, আহমদুর রহমান সহ উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক মন্ডলী ও বিভিন্ন পেশাজীবী নেতৃবৃন্দ।

মেলায় অংশ নেয়া গাছবাড়ীয়া সরকারি কলেজ, বরমা ডিগ্রি কলেজ, গাছবাড়ীয়া মমতাজ বেগম স্কুল এন্ড কলেজ, দোহাজারী জামিজুরী আহমদুর রহমান উচ্চ বিদ্যালয়, কাঞ্চনাবাদ বহুমুখী উচ্চ বিদ্যালয়, হাছনদন্ডী বহুমুখী উচ্চ বিদ্যালয়, হাসিমপুর মনির আহমদ কামাল উদ্দিন আহমদ উচ্চ বিদ্যালয়, গাছবাড়ীয়া নিত্যানন্দ গৌরচন্দ্র সরকারি মডেল উচ্চ বিদ্যালয়, দোহাজারী জামিজুরী বালিকা উচ্চ বিদ্যালয়, কাসেম মাহবুব উচ্চ বিদ্যালয়, খানদিঘী বহুমুখী উচ্চ বিদ্যালয়, ফাতেমা জিন্নাহ বহুমুখী উচ্চ বিদ্যালয় ও বিজ্ঞান ক্লাব প্রদর্শিত স্টলগুলো পরিদর্শন করেন প্রধান অতিথি বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম চৌধুরী এম.পি।

স্টল পরিদর্শনকালে তিনি বলেন, বর্তমান সরকার শিক্ষা বিস্তারে ব্যাপক উন্নয়ন সাধন করেছে। আমাদের প্রযুক্তি নির্ভর ও উন্নয়নমনষ্ক হতে হবে। আগামী বাংলাদেশ গড়ার সংগ্রামে এই শিক্ষার্থীরাই নেতৃত্ব দিবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন । তার এই স্বপ্নকে বাস্তবায়ন করতে হলে সকল শ্রেণি-পেশার মানুষের সহযোগিতার প্রয়োজন। এই মেলা থেকে শিক্ষার্থীরা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নিজেদেরকে তৈরি করতে সক্ষম হবে।

আরও খবর

Sponsered content

Powered by