আন্তর্জাতিক

জনসমক্ষে নাচের ভিডিও ভাইরাল, ইরানে দুই তরুণী গ্রেপ্তার

  প্রতিনিধি ৯ মার্চ ২০২৪ , ৬:৩১:৩১ প্রিন্ট সংস্করণ

জনসমক্ষে নাচের ভিডিও ভাইরাল, ইরানে দুই তরুণী গ্রেপ্তার

ফার্সি নববর্ষ নওরোজ উপলক্ষ্যে জনসমক্ষে নাচের অভিযোগে ইরানে দুই তরুণীকে গ্রেপ্তার করা হয়েছে। আগামী ২০ মার্চ নওরোজ বরণের প্রস্তুতি হিসেবে নেচে গ্রেপ্তার হয়েছেন ওই দুই তরুণী। সামাজিক যোগাযোগমাধ্যমে তাদের নাচের একটি ভিডিও ভাইরাল হওয়ার পর ওই দুই তরুণীকে গ্রেপ্তার করা হয়েছে বলে শনিবার দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে।

ইরানের রাজধানী তেহরানের উত্তরের ব্যাপক জনপ্রিয় তাজরিশ স্কয়ারে নাচের ভিডিও ধারণ করেছিলেন ওই দুই তরুণী। পরে তাদের এই নাচের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে যায়।

দেশটির আধা-সরকারি বার্তা সংস্থা তাসনিমের প্রতিবেদনে বলা হয়েছে, তাজরিশ স্কয়ারে নেচে সামাজিক মূল্যবোধ ও নিয়মনীতি লঙ্ঘন করায় তেহরানের প্রসিকিউটর তাদের গ্রেপ্তার করতে আইনশৃঙ্খলাবাহিনীকে নির্দেশ দিয়েছিলেন।

আগামী ২০ মার্চ ইরানের ফার্সি নববর্ষ নওরোজ বরণ করা হবে। তার আগে ইরানি সংস্কৃতির কাল্পনিক চরিত্র হাজি ফারোজের পোশাকের অনুকরণে লাল রঙের পোশাক পরে ওই দুই তরুণী নেচেছিলেন। প্রকাশ্যে কোমড় দুলিয়ে নাচের সেই ভিডিও ভাইরাল হয়ে যাওয়ার পর তাদের গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে তাসনিম।

ইরানে প্রচলিত ইসলামিক আইনে নারীদের নাচ কিংবা জনসমক্ষে একা চলাচলও নিষিদ্ধ। তবে দেশটিতে সাম্প্রতিক মাসগুলোতে জনসম্মুখে বিশেষ করে মেট্রোতে নারীদের নাচের অসংখ্য ভিডিও ভাইরাল হয়েছে। ২০২২ সালের সেপ্টেম্বরে পুলিশি হেফাজতে মাহসা আমিনি নামের এক তরুণীর মৃত্যুর পর দেশটিতে ব্যাপক গণ-বিক্ষোভ দেখা দেয়। ওই ঘটনার পর থেকে ইরানে তরুণীদের বিভিন্ন ধরনের প্রতিবাদী ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়তে শুরু করে।

হিজাব পরার বিধান লঙ্ঘন করায় ইরানের নৈতিকতা পুলিশ ২২ বছর বয়সী কুর্দি ওই তরুণীকে গ্রেপ্তার করে। পুলিশি হেফাজতে তার মৃত্যুর পর ইরানসহ বিশ্বের বিভিন্ন দেশের নারীরা ইরানি তরুণীদের সমর্থনে বিক্ষোভ করেন।

সূত্র: এএফপি

আরও খবর

Sponsered content

Powered by