খেলাধুলা

জাপানের আশার স্থলে কোস্টা রিকার জোর ধাক্কা

  প্রতিনিধি ২৭ নভেম্বর ২০২২ , ৮:১৪:৪৬ প্রিন্ট সংস্করণ

স্পোর্টস  ডেস্ক , ভোরের দর্পণ :

দুই ম্যাচ মিলিয়ে কেটে গেছে ১৭০ মিনিট। গোল দূরের কথা, লক্ষ্যে রাখা যায়নি একটি শটও। হার এড়ানোই কি কোস্টা রিকার চেষ্টা? মিডফিল্ডার আর ফরোয়ার্ডদের ব্যর্থতায় এগিয়ে এলেন অভিজ্ঞ ডিফেন্ডার কেইসার ফুয়ের। দারুণ এক গোলে স্তব্ধ করে দিলেন জাপানকে।

আল রাইয়ানের আহমেদ বিন আলি স্টেডিয়ামে ‘ই’ গ্রুপের ম্যাচে ১-০ গোলে জিতেছে কোস্টা রিকা। এই হারে জাপানের শেষ ষোলোর স্বপ্নে লেগেছে জোর ধাক্কা।

স্পেন, জাপান ও কোস্টা রিকার পয়েন্ট ৩ করে। স্পেন ম্যাচ খেলেছে একটি। একমাত্র ম্যাচে হেরে জার্মানির পয়েন্ট শূন্য।

বিপরীত অভিজ্ঞতা নিয়ে মুখোমুখি হয়েছিল দুই দল। স্পেনের বিপক্ষে ৭-০ গোলে হেরেছিল কোস্টা রিকা। সেই ম্যাচে লক্ষ্যে রাখতে পারেনি একটি শটও। জার্মানিকে ২-১ গোলে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে খেলার উজ্জ্বল আশা নিয়ে নেমেছিল জাপান। এই হার তাই তাদের জন্য বড় একটা ধাক্কাই।

আগের ম্যাচের বিব্রতকর অভিজ্ঞতা থেকেই হয়তো রক্ষণ নিয়ে একটু বাড়তি সতর্কতা ছিল কোস্টা রিকার। গোল হজম করা যাবে না, এই মনোভাব ছিল জাপানেরও।

সে কারণেই হয়তো তেমন একটা প্রাণ ছিল না প্রথমার্ধে। প্রতিপক্ষের রক্ষণের খুব একটা পরীক্ষা নিতে পারেনি কেউই। একমাত্র উল্লেখযোগ্য সুযোগটি পায় জাপান। কিন্তু ত্রয়োদশ মিনিটে উইঙ্গার রিতসু দোয়ানের বিপজ্জনক ক্রসে পা ছোঁয়াতে পারেননি কেউই।

প্রথমার্ধে গোলের জন্য তিনটি শট নেয় কোস্টা রিকা, জাপান দুটি। এর কোনোটিই ছিল না লক্ষ্যে।

দ্বিতীয়ার্ধের প্রথম মিনিট থেকে একের পর এক আক্রমণে কোস্টা রিকাকে কাঁপিয়ে দেয় জাপান। ৪৬তম মিনিটে তাকুমা আসানোর ফ্লিকে বল পেয়ে শট নেন হিদেমাসা মোরিতা। পার করতে পারেননি তৎপর কেইলর নাভাসকে।

দুই মিনিট পর ওয়াতারু এন্দোর শট ব্লক করেন ফ্রানসিস্কো কালভো। পরে আসানোর দুর্বল হেড ঠেকান গোলরক্ষক নাভাস।

এই অর্ধের প্রথম ১৫ মিনিটে গোলের জন্য জাপান নেয় সাত শট, এর দুটি ছিল লক্ষ্যে। এর বিপরীতে রক্ষণ সামলানোতেই মনোযোগ ছিল কোস্টা রিকার।

বিপজ্জনক জায়গায় দুটি ফ্রি-কিক পেলেও সেগুলো কাজে লাগাতে পারেনি জাপান। ৮১তম মিনিটে তাদের স্তম্ভিত করে এগিয়ে যায় কোস্টা রিকা। যেখানে পুরো দায় এশিয়ার দেশটির রক্ষণের।

বল ক্লিয়ারের তিনটি দুর্বল চেষ্টার পর বল পান জেলেৎসিন তেহেদা। তিনি ডি-বক্সের মাথায় খুঁজে নেন ফুয়েরকে। চমৎকার ফিনিশিংয়ে বাকিটা সারেন তিনি। ঝাঁপিয়ে বলে হাত ছোঁয়াতে পেরেছিলেন জাপান গোলরক্ষক, কিন্তু জালে যাওয়া ঠেকাতে পারেননি।

চলতি বিশ্বকাপে এটাই ছিল লক্ষ্যে কোস্টা রিকার প্রথম শট!

পিছিয়ে পড়ার পর গোলের জন্য মরিয়া হয়ে ওঠে জাপান। ৮৮তম মিনিটে জটলা থেকে তাদের দুটি চেষ্টা কোনোমতে ঠেকিয়ে ৩ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে কোস্টা রিকা।

Powered by