চট্টগ্রাম

দেবিদ্বারে আউশ মৌসুমে ব্রি ধান-৯৮চাষে কৃষকের মুখে হাসি 

  প্রতিনিধি ৯ সেপ্টেম্বর ২০২৩ , ৫:৫০:৪৪ প্রিন্ট সংস্করণ

দেবিদ্বারে আউশ মৌসুমে ব্রি ধান-৯৮চাষে কৃষকের মুখে হাসি 

কুমিল্লার দেবিদ্বার উপজেলায় আউশ মৌসুমে ব্রি ধান-৯৮ চাষে কৃষকের মুখে হাসি। এ প্রথম ব্রি ধান-৯৮ জাতের ধান চাষ করে ভালো ফলন পেয়েছেন দেবিদ্বারের কৃষকরা। অনন্য বছরের তুলনায় এ বছর ১১,১৯৫ হেক্টর জমিতে আউশ আবাদ হয়েছে। যা বোরো ও রোপা আমন মৌসুমের আবাদি জমির কাছাকাছি। উপজেলার গুনাইঘর উত্তর, দক্ষিণ ইউনিয়ন সহ বেশ কিছু ইউনিয়নে আউশ চাষ হয় না, মূলত বর্ষার শুরুতে এ অঞ্চল পানিতে তলিয়ে যায়। লোকসান ও ক্ষতির মুখে পড়ার ভয়ে এ এলাকার কৃষকেরা আউশ রোপন করেন না। এ বছর মৌসুমের শুরুতে জাত পরিবর্তনের মাধ্যমে উৎপাদন বৃদ্ধির কার্যক্রম হাতে নেন দেবিদ্বার উপজেলা কৃষি অফিসার বানিন রায়।

মৌসুম শুরুর আগে থেকেই কৃষকদের ব্রি ধান-৯৮ চাষে উদ্বুদ্ধ করতে শুরু করে মাঠ পর্যায়ে কর্মরত উপ-সহকারী কৃষি অফিসারবৃন্দ। বিএডিসি বীজ ডিলারদের মাধ্যমে বিভিন্ন জাতের বীজের পাওয়া নিশ্চিত করা হয়। উপসহকারী কৃষি অফিসারদের পরামর্শে বীজ কিনে বীজতলা তৈরি করে এবং রোপন করেন। এবং বছর ১০৫০ হেক্টর জমিতে ব্রি ধান ৯৮ চাষ হয়েছে। মৌসুম শেষে ধান কেটে ঘরে তুলতে শুরু করেন কৃষকেরা। বাম্পার ফলন পেয়ে খুশি কৃষকেরা। বিঘা প্রতি ফলন হয়েছে ১৩ থেকে ১৪ মণ। যা অনন্য বছরের তুলনায় দ্বিগুণ উৎপাদন। অথচ ৬ মাস আগেও এ ধানের সম্পর্কে জানত না কৃষকেরা।

দেবিদ্বার পৌর এলাকার কৃষক মফিজ মিয়া, গুনাইঘর দক্ষিণ ইউনিয়ন এর মধুমুড়ার কৃষক খালেক মিয়া জানান, উপসহকারী কৃষি অফিসারদের পরামর্শে উদ্বুদ্ধ হয়ে প্রথম ব্রি ধান ৯৮ সম্পর্কে জানতে পারি। পরে বীজ কিনে বীজতলা তৈরি করে এবং রোপন করি। মৌসুম শেষে ধান কেটে ঘরে তুলছি। বাম্পার ফলন হয়েছে। 

এছাড়াও সুলতানপুর ইউনিয়নের কাবিলপুরের কুষক রফিক মিয়া জানান, আমি ধান চাষ করে বীজ সংগ্রহ করে থাকি, এ বছর আউশ মৌসুমে কৃষি কর্মকর্তার পরামর্শে ব্রি ধান ৯৮ চাষ করি। অতিতের তুলনায় ভালো ফলন হয়েছে। ধান কেটে ঘরে তুলছি ও বীজ সংগ্রহ করে রাখছি। 

উপজেলা কৃষি অফিসার বানিন রায় জানান, কৃষি প্রনোদনা কর্মসূচি, এনএটিপি-২ ও আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের দান, গম ও পাট বীজ উৎপাদন,  সংরক্ষণ ও বিতরণ প্রকল্প এবং রাজস্ব খাতের প্রদর্শনী বাস্তবায়নে প্রাধান্য দেয়া হয়েছে ব্রি ধান ৯৮ জাতটিকে। ব্রি ধান ৯৮ একটি নতুন জাতের উচ্চ ফলনশীল ধান। তাই এ বছর জাতটি চাষে কৃষকদের উদ্বুদ্ধ করা হয়েছে।  এতে কৃষি পর্যায়ে পর্যাপ্ত বীজ সংরক্ষণ সম্ভব হবে। এবং উচ্চ ফলনশীল ধান হওয়াতে কৃষকেরা বীজ সংরক্ষণ করছেন।

এতে আগামী বছর গুলোতে বিআর-২০, বিআর-৯, বিআর-২, ব্রি ধান-২৮, ব্রি ধান -৪৮, থেকে সরে এসে নতুন ব্রি ধান-৯৮ চাষে আগ্রহ বাড়বে ধারণা করা হচ্ছে। তবে ভালো ফলন পেতে আর্দশ বীজতলা তৈরি করে ১৫-১৮ দিনের মধ্যে চারা রোপণ করতে হবে পরামর্শ দিচ্ছে কৃষি বিভাগ। 

আরও খবর

Sponsered content

Powered by