ময়মনসিংহ

নান্দাইলে সবজি চাষে ব্যস্ত সময় পার করছেন কৃষক

  প্রতিনিধি ২৯ নভেম্বর ২০২২ , ৮:২৯:৪১ প্রিন্ট সংস্করণ

নান্দাইল ( ময়মনসিংহ) প্রতিনিধি:

ময়মনসিংহের নান্দাইলে শীতকালীন সবজি চাষে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।ভাল ফলন ও অধিক লাভের আশায় কৃষকরা তাদের কাঙ্খিত স্বপ্ন বুনতে কোমর বেঁধে মাঠে নেমে পড়েছেন। আবহাওয়া অনুকূলে থাকায় উৎপাদন ও ভালো দাম পাওয়ার আশা করছেন তারা।

বর্তমানে সবজি ক্ষেতগুলো কৃষিপ্রেমি কৃষকদের পদভারে মুখরিত। বিস্তীর্ণ ফসলের মাঠজুড়ে এখন শুধু সবুজের সমারোহ। মাঠজুড়ে শোভা পাচ্ছে বেগুন, মুলা, ফুলকপি, বাধাকপি, করলা, লাউ, মিষ্টি লাউ, শিম, পালং শাক, লাল শাক, মুলা শাকসহ হরেক রকমের শীতকালীন সবজির চারা।

এসব সবজির বাজারে যেমন কদর রয়েছে, তেমনি দামও পাচ্ছেন কৃষকরা। এতে খুশি তাঁরা। তাই বেশি লাভের আশায় পুরোনো ফসল তুলে আবারও সবজি চাষে মন দিয়েছেন তাঁরা, সময় দিচ্ছেন মাঠে। কেউ জমিতে চাষ দিচ্ছেন, কেউ লাগাচ্ছেন চারা, আবার কেউ সেই চারায় পানি দিচ্ছেন।

সরেজমিনে দেখা গেছে,জমি প্রস্তুত,বীজ বপন, জমিতে নিড়ানি ও কীটনাশক প্রয়োগে ব্যস্ত সময় পার করছেন কৃষক ও কৃষাণীরা। আবার কোথাও কোথাও আগাম সবজি বিক্রিও করছেন অনেক চাষি।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি শীত মৌসুমে উপজেলার ১৩টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ১ হাজার ৩৫০ হেক্টর জমিতে শীতকালীন নানা জাতের সবজি চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তবে এখন পর্যন্ত সবজি চাষ হয়েছে ৪০০ হেক্টর জমিতে।

উপজেলার বীরবেতাগৈর ইউনিয়নের চরাঞ্চল,খারুয়া ইউনিয়নের চরাঞ্চল এবং
চরবেতাগৈর ইউনিয়নে ব্যাপকভাবে সবজি চাষ হয়ে থাকে। বিশেষ করে চরবেতাগৈর ইউনিয়ন সবজি চাষের জন্য বিখ্যাত। যেদিকে চোখ যায় শুধু চোখে পড়ে সবুজে ঢাকা সবজির মাঠ।মাঠজুড়ে শোভা পাচ্ছে বেগুন,লাউ, শিম, ফুলকপি , বাঁধাকপি, মুলা, করলা,মিষ্টি লাউ ও বিভিন্ন প্রকার শাক সবজি।

উপজেলার বীরকামট খালী, হাটশিরা, চরকামট খালী, চরউত্তেবন্দ, চরকোমরভাঙা, চরশ্রীরামপুর, চরলক্ষীদিয়া, চরভেলামারী সবজি গ্রাম হিসাবে পরিচিত। এসব গ্রামে সারাবছরই বিভিন্ন প্রকার সবজি চাষ করে থাকেন কৃষকগণ।

বীরবেতাগৈর ইউনিয়নের লোহিতপুর গ্রামের কৃষক মতিউর রহমান বলেন,গত বছর ৪০ শতক জায়গায় শিম চাষ করে অনেক লাভবান হয়েছি। এবারও ৪০ শতক জমিতে শিম চাষ করছি। শিম ক্ষেতে ফুল আসতে শুরু করেছে।

বীরকামট খালী গ্রামের কৃষক আব্দুল কুদ্দুস, চরকামট খালী গ্রামের শাহাজ উদ্দিন ,জহিরুল বলেন,আমরা লাউ চাষ
করছি। প্রচুর লাউ ধরছে,ভালো দামে বেচতাছি। পাশাপাশি মুলা ও লাল শাকের ক্ষেতে পরিচর্যা করছেন বলে জানান।

আরেক কৃষক চরশ্রীরামপুর গ্রামের হুমায়ুন কবির জানান, তার ২০ শতক জমিতে আগাম শীতকালীন সবজি হিসেবে শিম ও ১০ শতক জমিতে লাউ লাগিয়েছেন। তিনি জানান, ফলন ও দাম ভালো পাওয়ায় এখন শীতকালীন সবজি হিসেবে অন্যান্য ফসল লাগাতে শুরু করেছেন। কৃষক দুলাল, মুজিবুর, বাদলসহ আরও কয়েকজন কৃষক জমি প্রস্তুত করছেন, কেউ চারা লাগাচ্ছেন।

উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ আনিসুজ্জামান বলেন, এবছর উপজেলায় ১ হাজার ৩৫০ হেক্টর জমিতে শীতকালীন শাক সবজি চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।ইতিমধ্যে ৪০০ হেক্টর জমিতে অর্জিত হয়েছে। আশা করা যায় অনুকূল আবহাওয়া থাকলে পর্যাপ্ত ফলন হবে।

আরও খবর

Sponsered content

Powered by