খুলনা

পাইকগাছায় পাউবো’র ভেড়িবাধ ঝুকিতে

  প্রতিনিধি ৫ অক্টোবর ২০২৩ , ৪:২৮:৪১ প্রিন্ট সংস্করণ

পাইকগাছায় পাউবো’র ভেড়িবাধ ঝুকিতে

সৃষ্ট লঘুচাপে অতি বর্ষণ এবং শিবসা ও কড়ুলিয়া নদীর তীব্র খর স্রোতে আলমতলা ও খুদখালী নদী ভাঙ্গন আরো তীব্র আকার ধারন করে চরম ঝুকিপূর্ন অবস্থায় রয়েছে।স্থানীয় আশংকা ভাঙ্গন কবলিত স্থান থেকে যে কোন মুহুর্তে ওয়াপদার বাঁধ ভেঙ্গে গেলে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। এতে ব্যাপক ক্ষয়-ক্ষতির সম্ভাবনা রয়েছে।

এ পরিস্হিতিতে বুধবার (৪ অক্টোবর)  দুপুরে ভাঙ্গন কবলিত ওয়াপদার ভেড়িবাধ পরিদর্শন করেছেন পাউবোর খুলনা নির্বাহী প্রকৌশলী-২ মোঃ আশরাফুল আলম, পাইকগাছা উপজেলা চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু,ইউএনও মুহাম্মদ আল-আমিন, উপ-সহকারি প্রকৌশলী রাজু হাওলাদার ও সংশ্লিষ্ঠ ইউপি চেয়ারম্যান কেএম আরিফুজ্জামান তুহিন প্রমুখ। পরিদর্শন কালে পাউবো’ব খুলনা নির্বাহী প্রকৌশলী-২ মোঃ আশরাফুল আলম সংশ্লিষ্ঠ ঠিকাদারি প্রতিষ্ঠান কে পোল্ডার রক্ষার্থে জরুরি ভিত্তিতে ডিজাইন অনুযায়ী কাজ করার নির্দেশনা দেন। তা না হলে ব্যবস্হা গ্রহন করা হবে।

একইসাথে তিনি আরো বলেন, এ সময়ের মধ্যে কোন ক্ষয়-ক্ষতি ঘটলে ঠিকাদারি প্রতিষ্ঠানকে দায়-দায়িত্ব নিতে হবে।সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, পানি উন্নয়ন বোর্ডের পাইকগাছা উপজেলার ১০/১২ নং পোল্ডারে শিবসা নদীর ভাঙ্গনে  গড়ইখালী ইউনিয়নের খুদখালীর ৮০০মিটার ভেড়িবাধ ও লস্কর ইউনিয়নের আলমতলায় ৭০০মিটার ভেড়িবাধ দীর্ঘদিনের ভাঙ্গন কবলিত।এর মধ্যে খুদখালির ১০০মিটার এবং আলমতলার ২০০ মিটার এ মুহুর্তে খুবই ঝুকিপূর্ন অবস্হায় রয়েছে।

এদিকে উক্ত ঝুঁকি পূর্ণ স্হানে রক্ষার্থে সরকার ২১-২২অর্থ বছরে জাইকার ৫২কোটি টাকা অর্থায়নে খুদখালি ও আলমতলার নদী ভাঙ্গন রোধে টেকসই ভেড়িবাধ এবং বাইনতলা স্লুইচ গেট নির্মান প্রকল্পের টেন্ডার হয়।কিন্তু এ পর্যন্ত এ প্রকল্পের কোন দৃশ্যমান কোন অগ্রগতি না হওয়ায় স্থানীয় জনপ্রতিনিধি সহ সাধারন মানুষের ক্ষোভ বাড়ছে।তবে সংশ্লিষ্ঠরা  বলছে ২০২৪ সালের মধ্যে এ প্রকল্পের কাজ সম্পন্ন হওয়ার কথা।

এ প্রসঙ্গে ঠিকাদারি প্রতিষ্ঠান আর-রাদ কর্পোরেশনের প্রজেক্ট ইঞ্জিঃ আরাফাত জাহান বলেন,এ মুহুর্তে জরুরি ভিত্তিতে ভাঙ্গন কবলিত  খুদখালী ও আলমতলায় মাটি ও বালুর বস্তা ফেলে ডাম্পিং করা হচ্ছে। তিনি আরো বলেন,টেন্ডারের পরে ভাঙ্গন কবলিত দুই স্থানে পানির গভীরতা তিন গুন বৃদ্ধি পেয়েছে। কাজেই পাউবো’র নতুন ডিজাইন হাতে পেলে দ্রুত কাজ শুরু করা হবে।

এ প্রসঙ্গে খুলনা-৬(কয়রা-পাইকগাছা) সংসদ সদস্য আলহাজ্ব মোঃ আক্তারুজ্জামান বাবু মুঠোফোনে জানান, সংশ্লিষ্ঠ মন্ত্রনালয়ের মন্ত্রী মহোদয় ও সচিব কে বিষয়টি অবগত করলে তাৎক্ষণিক তারা দু’জনেই জুরুরী ভিত্তিতে ঠিকাদারি প্রতিষ্ঠান কে কাজ করার নির্দেশনা দিয়েছেন।

Powered by