খুলনা

পাইকগাছায় স্কুল পরিচালনা পর্ষদের নির্বাচন স্থগিত

  আবুল হাসেম ৩০ মার্চ ২০২৪ , ৫:৩৯:৪৯ প্রিন্ট সংস্করণ

পাইকগাছায় স্কুল পরিচালনা পর্ষদের নির্বাচন স্থগিত

পাইকগাছায় ভোলানাথ সুখদা সুন্দরী মাধ্যমিক বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের নির্বাচনে ভোটার তালিকা অনিয়ম ও নিয়ম বহির্ভূত করার অভিযোগ পাওয়া গেছে। এ নিয়ে বিদ্যালয়ের জাকির হোসেন নামে এক অভিভাবক ভোটার তালিকা অনিয়মের অভিযোগ তুলে পাইকগাছা সিনিয়র সহকারী জজ আদালতে উপজেলা মাধ্যমিক কর্মকর্তা, প্রধান শিক্ষক, সভাপতি, উপজেলা নির্বাহী কর্মকর্তা, ও জেলা শিক্ষা কর্মকর্তাকে বিবাদী করে মামলা করে।

বৃহস্পতিবার উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শাহাজান আলী শেখ জেলা শিক্ষা কর্মকর্তার নির্দেশে ওই নির্বাচন স্থগিত ঘোষণা করেন।জানা গেছে, উপজেলার ভোলানাথ সুখদা সুন্দরী মাধ্যমিক বিদ্যালয়ের নিয়মিত পরিচালনা পর্ষদ গঠনের জন্য ২৮ মার্চ দিন ধার্য রয়েছে। কিন্তু বিদ্যালয়ের জাকির হোসেন নামে এক অভিভাবক নির্বাচনের তফশিল অন্যায়,অনিয়ম, নীতিমালা ও ত্রুটিপূর্ণ ভোটার তালিকা করায় পাইকগাছা সিনিয়র সহকারী জজ আদালতে ২৪ মার্চ মামলা করে। বিচারক না থাকায় মামলা শুনানির তারিখ ২৪ এপ্রিল ধার্য রয়েছে।

সিনিয়র সহকারী জজ আদালতের নোটিশ পেয়ে বৃহস্পতিবার উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বিদ্যালয়ে হাজির হয়ে নির্বাচন বন্ধ করে দেন। মামলায় চারটি অভিযোগ করা হয়েছে, ভোটার তালিকায় অনেকেই বাদ পড়েছেন, ভোটার তালিকায় নির্বাচন কমিশনার এবং নির্বাচনের সদস্য সচিব এর স্বাক্ষর নেই, বিনা প্রতিদ্বন্দ্বিতায় যিনি সংরক্ষিত মহিলা সদস্য নির্বাচিত হতে যাচ্ছেন তার নাম ভোটার তালিকায় নেই, সরকারি প্রাইমারি বিদ্যালয়ের একজন শিক্ষক অভিভাবক সদস্য রয়েছে যা আইনগত বাধা রয়েছে।

এ বিষয় প্রধান শিক্ষক সরদার বদিউজ্জামান বলেন, আজ নির্বাচনের দিন ধার্য ছিল। আদালতে মামলা হওয়ায় নির্বাচন বন্ধ করে দিয়েছেন শিক্ষা কর্মকর্তা। আমার নামে যে বিবাদী করেছে সেটি সঠিক হয়নি। কারণ সভাপতি পরিচালনা কমিটির জরুরি সভা করে ভোটার তালিকা করার জন্য অভিভাবা মো. কামরুল ইসলাম কে আহ্বায়ক করে শিক্ষক জি এম সেলিম রেজা, অফিস সহকারী হিমাংশু কুমার বিশ্বাসকে দায়িত্ব দেয়া হয়। তারা যদি অনিয়ম করে থাকে তার দায়িত্ব তারাই নিবে।

বর্তমান পরিচালনা কমিটির সভাপতি চিকিৎসক শেখ শহিদুল্লাহ বলেন, নিয়ম অনুযায়ী নির্বাচনী তফশিল ঘোষণা করা হয়েছে। যদি কেহ অনিয়ম-দুর্নীতির করে তার দায়ভার তাকে নিতে হবে। তবে পরে আমি দেখেছি ভোটার তালিকায় একটু অনিয়ম হয়েছে। মামলা হয়েছে আদালত যেটি রায় দিবে সেটি আমরা মেনে নিবো।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শাহাজান আলী শেখ বলেন, অনিয়মের মাধ্যমে তফশিল ঘোষণা হয়নি। ভোটার তালিকা যদি অনিয়ম হয় তার দায়ভার ৩ সদস্য কমিটিকে নিতে হবে।

Powered by