চট্টগ্রাম

পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে ২১ ভ্রাম্যমাণ আদালতের অভিযান

  প্রতিনিধি ১৩ ডিসেম্বর ২০২৩ , ৬:৩৮:০৩ প্রিন্ট সংস্করণ

পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে ২১ ভ্রাম্যমাণ আদালতের অভিযান

পেঁয়াজের মূল্য স্থিতিশীল ও সরবরাহ স্বাভাবিক রাখতে চট্টগ্রাম সকল উপজেলাসহ নগরীর গুরুত্বপূর্ণ পাইকারি ও খুচরা বাজারে অভিযান চালিয়েছে জেলা প্রশাসনের ২১টি ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার (১২ ডিসেম্বর) চট্টগ্রাম জেলা প্রশাসনের ২১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এ অভিযান পরিচালনা করেন। এ সময় মূল্যতালিকা না টাঙানো ও ক্রয়-বিক্রয় চালান দেখাতে না পারায় ব্যবসায়ীদের জরিমানা ও সতর্ক করা হয়।

জানা যায়, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলাম আগ্রাবাদ চৌমুহনীর কর্ণফুলী মার্কেটের প্রায় অর্ধশত দোকানকে সতর্ক করেছেন এবং যাতে ২ কেজির বেশি পেঁয়াজ একজন ক্রেতার কাছে বিক্রি করা না যায় সে ব্যাপারেও সচেতন করেছেন। এছাড়াও খুচরা পর্যায়ে মূল্য বর্তমান পেঁয়াজের মজুদ অনুযায়ী ১২০ টাকার বেশি যাতে বিক্রি না করে তা মার্কেট কমিটির সকল ব্যবসায়ীকে সতর্ক করেন। পাহাড়তলী বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট হিমাদ্রী খীসা। এ সময় তিনি ৮টি মামলায় ১০ হাজার টাকা জরিমানা আদায় করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. উমর ফারুক নগরীর দুই নম্বর গেটের কর্ণফুলী বাজারে ক্রয় বিক্রয় রসিদ সংরক্ষণ না করা ও উচ্চমূল্যে পেঁয়াজ বিক্রির দায়ে সাকিব ও ফিরোজ স্টোরকে ১০ হাজার এবং আবদুল হাকিম ও খাজা স্টোরকে ২০ হাজার টাকা জরিমানা করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট রাকিবুল ইসলাম চাক্তাই বাজারে অভিযান চালিয়ে এক মামলায় ১০ হাজার টাকা জরিমানা করেন।

চট্টগ্রাম নগরীর রিয়াজউদ্দিন বাজারে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট খায়রুল ইসলাম। অভিযানে দুটি দোকানে ৮ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ফেরদৌস আরা কাজির দেউড়ি বাজারে অভিযান চালিয়ে ৩ মামলায় ৬ হাজার টাকা জরিমানা আদায়সহ নগরীতে ১৬টি মামলায় ৬৪ হাজার টাকা অর্থদন্ড ও সুস্পষ্ট নির্দেশনা প্রদান করেন।

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, পাইকারি বাজারের পাশাপাশি খুচরা বাজারেও মনিটরিং করা হচ্ছে। ১৫টি উপজেলা ও নগরীতে ২১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট বাজার মনিটরিংসহ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছেন। দাম নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত অভিযান অব্যাহত থাকবে।

আরও খবর

Sponsered content

Powered by