দেশজুড়ে

প্রকৃতিতে মেঘ সূর্যের লুকোচুরি খেলা

  প্রতিনিধি ২২ জানুয়ারি ২০২৪ , ৪:১০:৫৬ প্রিন্ট সংস্করণ

প্রকৃতিতে মেঘ সূর্যের লুকোচুরি খেলা

রায়পুরে কনকনে শীতের প্রভাবে দিনে দেখা মিলছে না সূর্যের। সকাল থেকে হু হু করে বয়ে যায় কনকনে ঠাণ্ডা বাতাস। গত সাতদিন থেকে গরম কাপড় পরিধান করেও প্রয়োজনে বেরোতে পারছেননা সাধারণ মানুষ। সন্ধ্যা গড়ালেই ঘরমুখো হচ্ছেন সবাই। ফলে ছিন্নমূল ও হতদরিদ্র মানুষের জীবনযাপন দুর্বিষহ হয়ে পড়েছে।

মুলত দরিদ্র শ্রমজীবীরা পড়েছেন সবচেয়ে বিপাকে। সোমবার (২২ জানুয়ারি) দিনের বেলাও পৌরশহরে লোকজনের আনাগোনা ছিল কম। বেলা ১১ টার সময়ও দেখা নেই সূর্যের। বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠান খোলা থাকলেও কেনাবেচা ছিল একেবারে কম। উপজেলার মেঘনা তীরবর্তী এলাকার মানুষরা পড়েছেন চরম দূর্ভোগে।

শীতবস্ত্রের অভাবে মানবেতর জীবন কাটছে তাদের। উপজেলার চরবংশী, হাজিমারা, মোল্লারহাট, টুনুর চর এলাকার বেড়িবাধের ওপর আশ্রিত ছিন্নমূল মানুষরা শীতবস্ত্রের অভাবে মানবেতর জীবন-যাপন করছেন। কুয়াশার কারণে রাস্তায় যানবাহনের চলাচল ছিল সীমিত। সড়ক-মহাসড়কের গাড়িগুলোকে হেডলাইট, ফগলাইট জ্বালিয়ে চলাচল করতে দেখা যায়। ঠাণ্ডায় দেখা দিয়েছে শীতজনিত নানান রোগ। হাসপাতাল গুলোতে বেড়েছে রোগীর সংখ্যা। অপরদিকে বোরো বীজতলা কোল্ড ইনজুরিতে আক্রান্ত হওয়ার আশঙ্কা করছেন কৃষকরা।

রায়পুর বাজারের মেইন রোডের ফুটপাত ব্যবসায়ী সামছু বলেন ঘন কুয়াশা তার সঙ্গে উত্তরের ঠান্ডা বাতাসে দুর্ভোগ বেড়েছে। তার পরও কনকনে ঠাণ্ডা বাতাস ও ঘন কুয়াশার মধ্যেই কর্মস্থলে এসেছেন। তবে বেচাবিক্রি খুবই কম। এতে কষ্টে আছেন খেটে খাওয়া ছিন্নমূল মানুষ।

খামার ব্যবসায়ী আলম বলেন,প্রচন্ড ঠান্ডার করনে মুরগীর ঠান্ডা লেগে অনেক মুরগী মারা গেছে। বৈদ্যুতিক বাতির তাপ দিয়েও শেষ রক্ষা হচ্ছে না। এক দিকে বিদ্যুৎ বিল আর এক দিকে মুরগির মৃত্যু কি করবো ভেবে পাচ্ছিনা। 

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাঃ ইয়াছিন মাহামুদ বলছেন, শীতে স্বাস্থ্য সচেতন না থাকলে সাধারণ সর্দি-কাশি থেকে বিশেষভাবে বয়স্ক ও শিশুদের ডায়রিয়া, শ্বাসকষ্ট, নিউমোনিয়া ও হার্টের জটিলতা তৈরি হওয়ার প্রবল শঙ্কা রয়েছে। ঠান্ডায় বহিঃবিভাগে রুগীর চাপ দিন দিন বাড়ছে। সব চেয়ে বেশী বাচ্চা। ভর্তি রুগীও কম নয়। অপ্রয়োজনে বাইরে বের না হওয়া এবং মোটা পোশাক পরিধান, গরম খাবার খাওয়া ও পানি ফুটিয়ে পান করার পরামর্শ দিচ্ছেন তিনি।

আরও খবর

Sponsered content

Powered by