রংপুর

ফুলবাড়ীতে একযোগে চলছে বোরো রোপণ

  প্রতিনিধি ৪ ফেব্রুয়ারি ২০২৪ , ৪:১৪:২০ প্রিন্ট সংস্করণ

ফুলবাড়ীতে একযোগে চলছে বোরো রোপণ

দিনাজপুরের ফুলবাড়ীতে গত মাসে শীতের তিব্রতা ছিল পূর্বের সব বছরের চেয়ে বেশি। শীতের কারণে অনেক কৃষক তাদের বোরো চাষের জন্য জমি প্রস্তুত করতে পারে নাই। ফেব্রুয়ারি মাস শুরুর পর থেকেই সেই শীতের তিব্রতা কমতে শুরু করেছে। কৃষকেরাও আট ঘাট বেঁধে মাঠে নেমে পড়েছে। কেউ জমি ভিজিয়ে চাষ করছে। কেউ জমিতে বোরো রোপণ করছে। সব মিলে উপজেলার ৭টি ইউনিয়ন ও একটি পৌরসভা এলাকার প্রায় সব জমিতেই একযোগে বোরো চাষে ব্যস্ত কৃষকেরা।

কৃষক বাদল চন্দ্র প্রামানিক জানান, এবার শীতের কারণে বোরো চারা নিয়ে চিন্তায় ছিলাম। কিন্তু শুরুর আগে বীজতলা তৈরি করা হয়েছিলো বলে শীতের প্রকোপ বৃদ্ধির আগেই চারা গুলো বড় হয়ে যাওয়ায় ফলে বেশি ক্ষতি হয়নি। তবে বোরো রোপণ করতে গত বছরের তুলনায় সার, সেচ ও মজুরির দাম বৃদ্ধি হওয়ায় রোপণের খরচ বৃদ্ধি পাচ্ছে বলে জানান তিনিসহ খয়েরবাড়ী মকবুল হোসেন,আলাদিপুরের মাজাহারুল ইসলাম,শিবনগর ইউনিয়নের আসাদ হোসেন।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, এ বছর বোরো রোপণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৪ হাজার ১৭৯হেক্টর জমিতে। আবহাওয়া অনুকূল থাকলে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে বোরো রোপণ হবে বলে আশা করছেন কৃষি দপ্তর।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রুম্মান আক্তার বলেন, আমরা কৃষকদের এ বছর বঙ্গবন্ধু-১০০, ব্রী-৮০, ৯২, ১০৪ ও বীনা-২৫ জাতের বোরো ধান চাষে আগ্রহী করছি ও বেশি চাষও হচ্ছে। এবার শীতের মধ্যে বোরো বীজতলা রক্ষণাবেক্ষণের জন্য কৃষকদের নিয়মিত পরামর্শ দেওয়া হয়েছে। ফলে শীতের কারণে বোরো চারার তেমন ক্ষতি হয়নি। সে কারণে ঠিক সময়ের মধ্যেই বোরো রোপণ শুরু করতে পেরেছেন কৃষকরা।

শীত কমতে শুরু করলে শীত জনিত রোগের আক্রান্ত বোরো চারা সবল হয়ে যাবে এবং দ্রুত বাড়তে থাকবে। এ নিয়ে কোনো দুশ্চিন্তার কারণ নাই। তাছাড়া উপজেলা কৃষি বিভাগ কৃষকদের সার্বিক সহযোগিতায় প্রস্তুত রয়েছে।

আরও খবর

Sponsered content

Powered by