দেশজুড়ে

বন্যার তান্ডবে শঙ্খচর বিরানভূমিঃ গো খাদ্যের তীব্র সংকট

  প্রতিনিধি ২০ আগস্ট ২০২৩ , ৬:১৯:১৪ প্রিন্ট সংস্করণ

চট্টগ্রামের চন্দনাইশ উপজেলায় গত ৭ আগস্ট থেকে ১০ আগস্ট পর্যন্ত টানা চার দিনের অবিরাম মুষলধারে বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে শঙ্খ নদী তীরবর্তী দোহাজারী পৌরসভায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

গত ১১ আগস্ট বন্যার পানি নেমে গেলেও বন্যায় ক্ষতিগ্রস্ত দিনমজুর, শ্রমজীবী, কৃষক সহ নিন্ম আয়ের সাধারণ মানুষ মানবেতর জীবনযাপন করছেন। পানি নেমে যাওয়ার পর সবকিছু স্বাভাবিক হতে শুরু করেছে। তবে বন্যার তান্ডবে শঙ্খনদী তীরবর্তী চর বিরানভূমিতে পরিণত হয়েছে। এতে গবাদি পশুর খাদ্য সংকট দেখা দিয়েছে। খাদ্য সংকটের কারনে বিপাকে পড়েছেন গবাদিপশু লালন-পালনকারীরা।


উপজেলার দোহাজারী পৌরসভায় শঙ্খনদী তীরবর্তী চরে বিস্তীর্ণ জায়গা জুড়ে সবজি চাষাবাদ হতো। সবজি ক্ষেত থেকে গবাদি পশুর জন্য খাবার যোগাড় করতেন পশু লালন-পালনকারীরা। টানা নয়দিনের অবিরাম বৃষ্টি ও পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যার কারনে সবুজের সমারোহ এখন বিরানভূমিতে পরিণত হয়েছে। শঙ্খচরে কোন ঘাস নেই। সবুজ ঘাস না থাকলেও শুকনো খড়ের উপর নির্ভরশীল ছিলো গবাদিপশু লালন- পালনকারীরা। তবে, সম্প্রতি ঘটে যাওয়া বন্যায় খড়ের গাদা নষ্ট হয়ে যাওয়ার ফলে গবাদিপশুর খাদ্য সংকট দেখা দিয়েছে।

বন্যার কারনে সবকিছু ডুবন্ত থাকায় পানি নেমে যাওয়ার পরেও গবাদি পশুর চারণভূমি সংকট দেখা দিয়েছে। গো-খাদ্য সংকটের কারণে খামারীরাও পড়েছেন মহাবিপাকে।


বিষয়টি নিয়ে মুঠোফোনে যোগাযোগ করা হলে চন্দনাইশ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রুপেন চাকমা বলেন, সম্প্রতি বন্যায় ক্ষতিগ্রস্থ খামারিদের ক্ষয়ক্ষতির তালিকা করে উর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবরে প্রেরণ করা হয়েছে

আরও খবর

Sponsered content

Powered by