বরিশাল

বরগুনায় পাথরঘাটায় খাজনা আদায়কে কেন্দ্র করে মুরগি বিক্রি বন্ধ

  প্রতিনিধি ২৬ এপ্রিল ২০২২ , ৬:২৯:৪৭ প্রিন্ট সংস্করণ

সাকিল আহমেদ, পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি:

বরগুনার পাথরঘাটায় সব ধরনের মুরগি বিক্রি বন্ধ করে দিয়েছে ব্যাবসায়ীরা। তাদের দাবি পাথরঘাটা পৌরসভার মেয়র আনোয়ার হোসেন আকন খামখেয়ালি ভাবে মুরগি জবেহ করার উপর খাজনা নির্ধারণ করেছেন। জেলা প্রশাসক কর্তৃক হাটবাজারে সরকারি টোল রেট এর আওতায় তালিকা না থাকায় ব্যাবসায়ী জবেহ করা মুরগির ড্রেসিং এর উপর খাজনা না দেয়ায় তাদের মেশিন সহ অন্যান্য মালামাল ভাংচুর করেছে ইজারাদাররা। এ কারণে মঙ্গলবার সকাল থেকেই পাথরঘাটা বাজারে মুরগি বিক্রি বন্ধ করে দিয়েছে ব্যাবসায়ীরা। এতে ভোগান্তিতে পড়েছে মধ্যবিত্ত শ্রেণীর মানুষরা।

বাজারে মুরগি কিনতে আসা হাসন আলী, আহমেদ সুজন, হাবিবুর রহমান সহ অনেক ক্রেতা ভোরের দর্পনকে জানান, ইজারাদার ও ব্যবসায়ীদের ঝামেলার কারণে সকাল থেকে মুরগীর কিনতে এসে দাঁড়িয়ে আছি। রমজানের মধ্যে ঈদের আগে মুরগি বাজারের এমন অবস্থা তাদের জন্য চরম ভোগান্তি বলে জানান তারা।

পাথরঘাটা বাজারের মুরগির ব্যবসায়ী কামাল হোসেন জানান, আমরা মুরগি ক্রয়-বিক্রয়ের জন্য খাজনা আদায় করে আসছি বিগত দিন গুলোতে। কিন্তু হঠাৎ চলতি বছর পৌরসভার মেয়র জবেহ কৃত মুরগি প্রতি ৭ টা নির্ধারণ করে দেয়। কিন্তু জেলা প্রশাসকের কার্যলয়ের কোন ধরনের অনুমতি নেই। শুধুমাত্র গরু-মহিস, ছাগল ও ভেড়া জবেহ এর উপর খাজনা নির্ধারণ করা আছে।

মুরগি ব্যাবসায়ী সমিতির সভাপতি নাসির উদ্দিন জানান, আমারা নিজেরাই দূই জন ক্লিনার রেখে ক্রেতাদের সুবিধার জন্য দশ টাকার বিনিময়ে ড্রেসিং করে দিচ্ছি। এর থেকে যদি সাত টাকা অতিরিক্ত খাজনা পরিশোধ করতে হয় তাহলেতো ড্রেসিং বন্ধ করে দিতে হবে।

 

 

ব্যাবসায়ীরা জানান, এর সুষ্ঠু সমাধান না করা পর্যন্ত মুরগি বিক্রি বন্ধ রাখবেন তারা। এদিকে মুরগি বিক্রি বন্ধ থাকায় অতিরিক্ত গরমে প্রায় অর্ধশত মুরগি মার গেছে।

উপজেলা যুবলীগের সহ-সভাপতি ফয়েজ হোসেন জানান, এমনিতেই নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম অস্বাভাবিকভাবে বেশি। এর মধ্যে যদি পৌরসভা থেকে জবেহ করা মুরগির উপর খামখেয়ালি ভাবে খাজনা আদায় করে সাধারণ মানুষের গলা কাটার ব্যবস্থা করছে।

ইজারা বেলাল, রুবেল, শাওন, খায়রুল ভোরের দর্পনকে জানান, আমরা পৌরসভা থেকে সাত লক্ষ টাকায় ইজারা নিয়েছি। মুরগি ব্যবসায়ীরা জবেহ করা মুরগির উপর খাজনা দিতে না চাওয়ায় বিষয়টি বার বার পৌর মেয়রকে জানিয়েছি। কিন্তু তিনি এর কোন সমাধান না দিয়ে আজ না কাল বলে ঘুরাচ্ছে। ইজারাদারদের দাবি পৌর মেয়রের কারনেই মুরগি ব্যবসায়ীদের সাথে আমাদের অযথা ঝামেলা হচ্ছে।

এ বিষয় পাথরঘাটা পৌরসভার মেয়র আনোয়ার হোসেন আকন ভোরের দর্পনকে বলেন, মুরগি বাজারের ব্যবসায়ীদের দোষ দিয়ে বলেন টলঘরে যারা মুরগি বিক্রি করে তাদের শতকরা ৫ টাকা হিসাবে টোল আদায় করার নিয়ম রয়েছে। কিন্তু আমরা ৪ টাকা আদায় করতে গেলে ওই এক টাকা দিতে ও রাজি নন। খাজানা আদায়কারীদের সাথে যে ঘটনা ঘটেছে এ নিয়ে আগামীকাল বুধবার পৌরসভায় দুই পক্ষকে নিয়ে বৈঠক ডাকা হয়েছে।

 

আরও খবর

Sponsered content

Powered by