দেশজুড়ে

বান্দরবানে বন্যা পরবর্তী বিশুদ্ধ খাবার পানির তীব্র সংকট

  প্রতিনিধি ১০ আগস্ট ২০২৩ , ৮:১৮:২৬ প্রিন্ট সংস্করণ

বান্দরবানে বন্যা পরবর্তী বিশুদ্ধ খাবার পানির তীব্র সংকট

বান্দরবানে বন্যা পরিস্থিতি স্বাভাবিক হলেও এখন দেখা দিয়েছে বিশুদ্ধ খাবার পানি সংকট। আজ সকাল থেকে সেনাবাহিনী ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর পুকুর থেকে ভ্রাম্যমাণ ফিল্টারিংয়ের মাধ্যমে কয়েকটি স্থানে পানি সরবরাহ করলেও প্রয়োজনের তুলনায় খুবই অপ্রতুল বলে জানাচ্ছেন স্থানীয়রা।

আজ বৃহস্পতিবার (১০ আগষ্ট) সকাল থেকে বিভিন্ন এলাকা সরেজমিনে পরিদর্শনে দেখা যায় সেনাবাহিনী ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ও পৌরসভার পক্ষ থেকে জেলা সদরের ক্যাংমোড়, পৌরভবন এলাকা, বান্দরবান বাজার ও বালাঘটা পুলিশ লাইন এলাকায় এই বিশুদ্ধ পানি সরবরাহ করা হচ্ছে ।

জেলা পরিসংখ্যান অফিস সুত্রে জানাযায়, বান্দরবান পৌর এলাকায় ৪০ হাজারেরও বেশি এবং জেলায় ৪,৮০,৬৪২ জনেরও বেশি জনগনের বসবাস। এর মধ্যে থানচি,রুমা, লামা ও বান্দরবান সদর মিলে অন্তত লক্ষাধিক জনগন এই বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যা পরিস্থিতি স্বাভাবিক হলেও জেলায় বিদ্যুৎ সংযোগ না থাকায় বিশুদ্ধ পানির চরম সংকট দেখা দিয়েছে। বন্যপরবর্তী বৃষ্টির পানি সঞ্চয় করে এতদিন ব্যাবহার করলেও তা এখন শেষ। ফলে সুপেয় পানির অভাবে দিশেহারা হয়ে উঠছে বন্যায় ক্ষতিগ্রস্ত সকল পরিবার গুলো।

বন্যায় ক্ষতিগ্রস্ত বাজার এলাকার বিপ্লব দাশ জানান, বিদ্যুৎ সংযোগ না থাকায় ডিপটিউবওয়েল থেকে পানি তোলা যাচ্ছেনা। নদীর পানি ঘোলা ও পলি মাটি যুক্ত থাকায় সে পানি গুলোও ব্যবহার করা যাচ্ছে না। 

কালাঘাটার স্থানীয় বাসিন্দারা জানান, বন্যার কারনে টিউবওয়েল ও সকল পানির উৎস পানিতে ডুবে যাওয়ায় গত তিন দিন ধরে খাবার পানির চরম সংকটে আছেন তারা।

ক্যাচিংঘাটা এলাকার বাসিন্দা নজুরুল ইসলাম জানান, এতদিন বৃষ্টির পানি খাওয়া সহ সকল কাজে ব্যাবহার করেছিলাম। বিদ্যুৎ না থাকায় সাপ্লাইয়ের পানি বা কারও ডিপটিউবওয়েল থেকেও পানি পাচ্ছিনা। গত দুই দিন ধরে পানি না থাকায় গোসলও করতে পারছি না।

বালাঘাটা বাজারের কাপড়ের ব্যবসায়ী সরোয়ার আলম জানান বালাঘাটা এলাকায় খাবার পানির তীব্র সংকট। ৮আগষ্ট সকাল বেলা বেলা থেকে তার ব্যক্তিগত জেনারেটর বিশ্রামে নেই। তিনি কোন ভাড়াও নেননা। মানবিক কারনে শুধু অকটেন বাড়ীতে গিয়ে দিলে পানি তুলে দিচ্ছেন। 

বান্দরবান জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী অনুপম দে জানান, বিদ্যুৎ না থাকায় পানি সাপ্লাই প্লেন্ট গুলো চালু করা যাচ্ছে না। তবুও ভ্রাম্যমান পানি বিশুদ্ধ করণ যন্ত্রের সাহায্যে বান্দরবান বাজার ও বালাঘাটা পুলিশ লাইন এলাকায় বিশুদ্ধ পানি সরবরাহ করা হচ্ছে।

আরও খবর

Sponsered content

Powered by