করোনাভাইরাস

বিশ্বের পুঁজিবাজারে প্রাণ সঞ্চার করছে করোনার ভ্যাকসিন

  প্রতিনিধি ১০ নভেম্বর ২০২০ , ১১:৫৭:৫৮ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

করোনাভাইরাসের টিকা বাজারের আশার খবরে আবারও রকেট গতি পেয়েছে বিভিন্ন দেশের শেয়ারবাজার। করোনা মোকাবিলায় মার্কিন বহুজাতিক ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজারের টিকা ৯০ ভাগ কার্যকর; এই ঘোষণা আসার পরই কোম্পানিটির শেয়ারের দাম ৯ শতাংশ বেড়েছে। 

মঙ্গলবার (১০ নভেম্বর) বিবিসি জানায়, এমনিতেই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পর ঊর্ধ্বমুখীভাবে রয়েছে পুঁজিবাজারের সূচকগুলো। বাইডেনের জয়ের পরপরই লন্ডন স্টক এক্সচেঞ্জের দ্য ফাইন্যানশিয়াল টাইমস স্টক এক্সচেঞ্জ-১০০, এই সূচকটি একলাফে ৫ শতাংশ বেড়েছে। বিনিয়োগকারীদের আস্থা বেড়ে যাওয়ায় সোমবার (৯ নভম্বের) যুক্তরাজ্যের শেয়ারবাজারে প্রায় ৮২ বিলিয়ন পাউন্ড যোগ হয়েছে। মার্চের পর একদিনে দেশটির পুঁজিবাজারের এমন উত্থান হয়েছে দশবার।

সোমবার (৯ নভেম্বর) মার্কিন পুঁজিবাজারের ডওজনসন্স দিনজুড়ে বাড়ে ৫ দশমিক ৬ শতাংশ; তবে শেষ লেনদেনে তা কিছুটা নেমে এসে দাঁড়ায় ৩ শতাংশ। এসঅ্যান্ডপি-৫০০ সূচকও দিনব্যাপী বেশ চড়া থাকলেও শেষ হয় ১ দশমিক ১ শতাংশ ঊর্ধ্বমুখী প্রবণতায়।

তবে, করোনাকালে চাঙাভাবে প্রযুক্তি প্রতিষ্ঠানে ঠাসা মার্কিন স্টক মার্কেট নাসডাকের প্রায় ১ দশমিক ৫ শতাংশ পতন হয়েছে।

ফাইজারের ঘোষণার পর আশা করা হচ্ছে ঘুরে দাঁড়াতে শুরু করবে বিমান পরিবহন, হোটেল, জ্বালানি খাতসহ করোনায় বিপর্যস্ত ব্যবসা-বাণিজ্য। শেয়ারবাজারের ঊর্ধ্বমুখী প্রবণতা এই ধারণাই দিচ্ছে; কোনও কোনও ক্ষেত্রে এই ঘুড়ে দাঁড়ানো হতে পারে প্রায় ৪০ শতাংশ।

এর আগে ফাইজার ও জার্মান প্রতিষ্ঠান বায়োনটেক ঘোষণা দেয় বিশ্বের ৬টি দেশে তারা সাড়ে ৪৩ হাজার মানুষের শরীরে তাদের তৈরি টিকার পরীক্ষা চালিয়েছে সেখান থেকে কোনও নেতিবাচক প্রতিক্রিয়া পাওয়া যায়নি। করোনা মোকাবিলায় এই অর্জনকে প্রতিষ্ঠান দুটি বিজ্ঞান ও মানুষের জন্য একটি উল্লেখযোগ্য ঘটনা বলে আখ্যা দেয়। চলতি মাসের শেষে এই ভ্যাকসিনটির ‘জরুরি অনুমোদন’ দেয়ার পরিকল্পনাও রয়েছে বলে জানিয়েছে ফাইজার অ্যান্ড বায়োটেক।

আরও খবর

Sponsered content

Powered by