আন্তর্জাতিক

মহানবীর ব্যঙ্গাত্মক কার্টুন খ্রিস্টানদের জন্যও অপমানজনক: ফ্রেঞ্চ আর্চবিশপ

  প্রতিনিধি ২ নভেম্বর ২০২০ , ১২:১০:৪৪ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

ফ্রান্সে মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর ব্যঙ্গচিত্র প্রদর্শনী খ্রিস্টানদের জন্যও অপমানজনক বলে ঘোষণা দিয়েছেন দেশটির তৌলোসি রবার্ট লি গলের আর্চবিশপ। তিনি বলেছেন, বাকস্বাধীনতার একটা সীমা আছে। মুহাম্মদ (সা:) এর অবমাননা করে কার্টুনের পক্ষে যখন ফ্রান্স সরকার অবস্থান নেয়ায় মুসলমানদের মত আমাদের জন্যেও এটি সমান অবমাননাকর।

এ সময় তিনি সতর্ক করে বলেন, এ ধরনের আক্রমণাত্মক কার্টুনের বিপজ্জনক পরিস্থিতি সৃষ্টি করতে পারে। দেশটির সঙ্গে মুসলিম বিশ্বের উত্তেজনা বৃদ্ধি করতে পারে। এ ধরনের কার্টুন প্রকাশ থেকে বিরত থাকার আহবান জানান আর্চবিশপ। ভবিষ্যতে এ ধরনের কার্টুন যাতে প্রকাশ না হয় সে বিষয়টি নিয়ে ফ্রান্স সরকারকে ভাবতে হবে। কারণ এটি মুসলমান ও খ্রিস্টান উভয় ধর্ম অনুসারীদের জন্যে অপমানজনক।

কারণ আমাদের বুঝতে হবে অন্যের ধর্মকে অপমান করার কোনো অধিকার নেই। ফ্রান্সে নবী মুহাম্মদকে (সা:) নিয়ে অবমাননাকর কার্টুনের নিন্দা জানিয়েছে তুরস্ক, লেবানন, পাকিস্তান, ইরানসহ বিভিন্ন মুসলিম দেশ।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তার প্রতিপক্ষ জো বাইডেন প্রেসিডেন্ট নির্বাচনে জিতলে ফ্রান্সের মত সন্ত্রাসী ঘটনা যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে ঘটতে থাকবে।

আরও খবর

Sponsered content

Powered by