চট্টগ্রাম

মিরসরাই শিল্প নগর থেকে প্রথম প্রচ্ছন্ন রপ্তানি জুতোর সরঞ্জাম

  প্রতিনিধি ৯ নভেম্বর ২০২৩ , ৪:৩১:৫৭ প্রিন্ট সংস্করণ

মিরসরাই শিল্প নগর থেকে প্রথম প্রচ্ছন্ন রপ্তানি জুতোর সরঞ্জাম

দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ অর্থনৈতিক অঞ্চল চট্টগ্রামের মিরসরাইয়ের বঙ্গবন্ধু শিল্পনগর থেকে প্রথমবারের মতো ডিমড এক্সপোর্ট বা প্রচ্ছন্ন রপ্তানি পণ্য রপ্তানি হতে যাচ্ছে। এই শিল্পনগরের বেপজা অর্থনৈতিক অঞ্চলে অবস্থিত চীনের মালিকানাধীন কেপিএসটি শু (বিডি) কোং লিমিটেডকে বুধবার (৮ নভেম্বর) দুপুরে পণ্য রপ্তানির অনুমোদন দিয়েছে বেপজা। সব প্রক্রিয়া শেষে শুক্রবার প্রথমবারের মতো এই শিল্পনগর থেকে জুতো তৈরির সরঞ্জাম প্রচ্ছন্ন রপ্তানি শুরু হচ্ছে।

জুতার অ্যাকসেসরিজ উৎপাদনকারী প্রতিষ্ঠানটির প্রথম চালানে প্রায় ৩ লাখ ৪শ ৯৩ হাজার মার্কিন ডলারের ইভা শিট প্রচ্ছন্ন রপ্তানি হবে।

তবে এই পণ্য সরাসরি বিদেশে‌ রপ্তানি না হয়ে ‘বিদেশে রপ্তানির যাবতীয় প্রক্রিয়া অনুসরণ করে চালানটি যাবে ঢাকার গাজীপুরের ব্লু ওশান ফুটওয়্যার নামের একটি রপ্তানিমুখী প্রতিষ্ঠানে। মূলত বিদেশি বায়ারের মনোনীত কম্পানি হিসেবে কেপিএসটি শুজ থেকে ব্লু ওশান ফুটওয়্যার জুতার অ্যাকসেসরিজ নিচ্ছে। একটি বন্ডেড প্রতিষ্ঠান থেকে আরেকটি বন্ডেড প্রতিষ্ঠানে পণ্য রপ্তানিকে ডিমড এক্সপোর্ট বা প্রচ্ছন্ন রপ্তানি বলা হয়।

প্রতিষ্ঠানটির সহকারী ব্যাবস্থাপক সায়েম জানান, বুধবারে অনুমোদন নিয়ে বৃহস্পতিবার রপ্তানি করার কথা থাকলেও কনসাইমেন্ট পূর্ণ না হওয়ার বৃহস্পতিবার সম্ভব হয়নি। তবে শুক্রবার পূর্ণ কনসাইমেন্ট পন্য সরবরাহ করা সম্ভব হবে।

বেপজার মিরসরাই প্রকল্প পরিচালক এহসানুল হক জানান, গত ৩ নভেম্বর থেকে কেপিএসটি শু (বিডি) কোং লিমিটেড স্বল্প পরিসরে বাণিজ্যিক উৎপাদন শুরু করেছে। ৮.০৬ মিলিয়ন ডলারের বিনিয়োগ পরিকল্পনা নিয়ে কম্পানিটি এখন পর্যন্ত বিনিয়োগ করেছে ৩.৪৮ মিলিয়ন ডলার। এছাড়া ২ হাজার ৬ শ ৫০ জন বাংলাদেশি জনশক্তি কর্মসংস্থানের লক্ষমাত্রা রয়েছে তাদের। 

 বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন জানান, তিনি বলেন, ‘বঙ্গবন্ধু শিল্পনগরে এরই মধ্যে পাঁচটি কম্পানি উৎপাদনে গেছে। এদের মধ্যে রয়েছে জাপানি প্রতিষ্ঠান নিপ্পন স্টিল, ম্যাকডোনাল্ড স্টিল, এশিয়ান পেইন্টস, সামুদা ফুড, ম্যারিকো । এছাড়া আরো কয়েকটি প্রতিষ্ঠান শিগগিরই উৎপাদনে যাবে। তবে বেপজা অর্থনৈতিক অঞ্চল থেকে প্রথম রপ্তানি এই শিল্পনগরের জন্য একটি শুভ সূচনা। শুনেছি তাঁদের আরো দুটি কম্পানি উৎপাদনে গিয়ে রপ্তানি শুরু করবে। 

তিনি আরও বলেন, মিরসরাই শিল্প জোন থেকে বঙ্গবন্ধু যমুনা বহুমুখী সেতুর রেলওয়ে ব্রিজের স্প্যান বসানোর জন্য গত বছরের মার্চে সর্বপ্রথম পণ্য সরবরাহ করে ম্যাকডোনাল্ড স্টিল বিল্ডিং প্রডাক্টস লিমিটেড। সেই দিক থেকে ভারী শিল্পের প্রথম উৎপাদিত পন্য সরবরাহ করে ম্যাকডোনাল্ড স্টিল বিল্ডিং প্রডাক্টস লিমিটেড।

আরও খবর

Sponsered content

Powered by