দেশজুড়ে

মৌলভীবাজারে বারি হাইব্রিড ভুট্টার বাম্পার ফলন

  প্রতিনিধি ১৮ মে ২০২০ , ৩:১০:৪১ প্রিন্ট সংস্করণ

মৌলভীবাজার প্রতিনিধি : সরেজমিন গবেষণা বিভাগ, বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট, সিলেট এর বাস্তবায়নে চলতি মৌসুমে মৌলভীবাজার জেলায় বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট উদ্ভাবিত বারি হাইব্রিড ভুট্টা-৯ ও ১৩ এর ব্যাপক চাষাবাদ হয়েছে।

কুলাউড়া উপজেলার হিংগাজিয়া এলাকার প্রগতিশীল কৃষক পঞ্চম ভর বলেন সরেজমিন গবেষনা বিভাগ সিলেট কতৃক উৎসাহিত হয়ে তিনি ১ একর জমিতে বারি হাইব্রিড ভুট্টা-৯ ও ১৩ জাতের চাষ করেন এবং সঠিক সময়ে ভুট্টা চাষাবাদের প্রযুক্তিগত সুপরামর্শ পাওয়ায় কারনে বাম্পার ফলন পেয়েছেন।

এ বিষয়ে জানতে চাইলে সরেজমিন গবেষণা বিভাগ সিলেট এর প্রধান বিজ্ঞানী ড. মাহমুদুল ইসলাম নজরুল জানান দেশের বর্তমান ক্রান্তিলগ্নে খাদ্য নিরাপত্তা অর্জন এবং খাদ্য উৎপাদন ধারা অব্যাহত রাখার লক্ষ্যে বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।

আমরা মাঠে স্বাস্থ্য বিধি অনুসরণ করে প্রত্যন্ত অঞ্চলের কৃষকের মাঝে চাষাবাদের আধুনিক প্রযুক্তি সমূহ তাদের দোরগোড়ায় পৌঁছে দিচ্ছি। সল্প ব্যায়ে অধিক লাভজনক এবং বহুমুখী ব্যাবহারের সম্ভাবনাময় বারি হাইব্রিড ভুট্টা চাষাবাদের প্রতি এলাকার কৃষকেরা অত্যান্ত আগ্রহ প্রকাশ করেছেন।

আরও খবর

Sponsered content

Powered by