দেশজুড়ে

রাজনগরে বিজিবি জব্দ করলো ৩২ লক্ষ টাকার অবৈধ গোল কাঠ

  প্রতিনিধি ১ সেপ্টেম্বর ২০২৩ , ৪:১২:৩১ প্রিন্ট সংস্করণ

রাজনগরে বিজিবি জব্দ করলো ৩২ লক্ষ টাকার অবৈধ গোল কাঠ

রাঙ্গামাটি পার্বত্য জেলার লংগদু উপজেলায় রাজনগর ৩৭ ব্যাটালিয়ন  (বিজিবি) এর অভিযানে বিপুল পরিমাণ সেগুন ও গামারী গোল কাঠ জব্দ করা হয়েছে। সম্প্রতি  দুটি পৃথক অভিযানে  পরিচালনায় রাজনগর ৩৭ ব্যাটালিয়ন ( বিজিবি) কর্তৃক  আনুমানিক ৩২,৫১,৩৬০/- (বত্রিশ লক্ষ একান্ন হাজার তিনশত ষাট) টাকার মূল্যের অবৈধ সেগুন ও গামারী গোল কাঠ উদ্ধার করেন।

২৮ আগস্ট (সোমবার ) রাংগামাটির লংগদু উপজেলাধীন গুলশাখালী ইউনিয়নের রাজনগর ৩৭ বিজিবি’র কাছে গোপন সূত্রে খবর আসে যে, ৪নং বগাচতর ইউনিয়নের  শিবেরআগা এবং ৫নং ভাসান্যাদম ইউনিয়নের পোকশাপাড়া বাজার লঞ্চঘাট নামক স্থানে বন থেকে কেটে আনা বেশ কিছু অবৈধ গোলকাঠ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চোখ ফাঁকি দিয়ে রাঙ্গামাটি শহরে নিয়ে যাওয়ার জন্য ইঞ্জিন চালিত বোটে তুলা হচ্ছে। খবর পেয়ে তাৎক্ষণিক ভাবে  রাজনগর ব্যাটালিয়ন (৩৭বিজিবি) জোন থেকে একটি টহল দল কাঠ উদ্ধারের জন্য দ্রুত ঘটনাস্থলে যায় । ৩৭ বিজিবি জোনের উপস্থিতি টের পেয়ে কাঠ চোরাকারবারীরা গোলকাঠ গুলো  রেখে দ্রুত ঘটনাস্থল হতে পালিয়ে যায়। 

এ সময় বিজিবি টহল দল উক্ত স্থান হতে পরিত্যাক্ত অবস্থায়  বিপুল পরিমাণ সেগুন ও গামারী গোলকাঠ জব্দ করে যার আনুমানিক মূল্য প্রায় ১,৫১,৩৬০/- (এক লক্ষ একান্ন হাজার তিনশত ষাট) টাকা। বর্ণিত গোলকাঠ সমূহ রাঙ্গীপাড়া ফরেস্ট অফিসে হস্তান্তর ও মামলার কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

অপরদিকে ২৯ আগস্ট (মঙ্গলবার) আবারো গোপন সংবাদের ভিত্তিতে জানা যায়, ৫নং ভাসান্যাদম ইউনিয়নের শিলকাটাছড়া নামক এলাকায়ও  বিপুল পরিমাণ অবৈধ গোলকাঠ চোরাচালানের উদ্দেশ্যে নৌকায় তোলা হচ্ছে। এসময় খবর পেয়ে ৩৭ বিজিবি জোনের জোন কমান্ডার লেঃ কর্নেল শাহ্ মোঃ শাকিল আলম, এসপিপি, অর্ডিন্যান্স এর নির্দেশনায় ভারপ্রাপ্ত কোয়াটার মাষ্টার, সহকারী পরিচালক মোহাম্মদ হাফিজুর রহমান, বিজিবিএমএস এর নেতৃত্বে  রাজনগর ৩৭ ব্যাটালিয়ন (বিজিবি)’র একটি বিশেষ টহল দল ঘটনাস্থলে যায় । উক্ত টহল দল ঘটনাস্থলে পৌছে দেখতে পায়, চোরাকারবারীরা বেশির ভাগ গোলকাঠ নৌকায় তুলে ফেলেছে এবং কিছু কাঠ টিলার উপর রয়েছে। বিজিবি টহল দলের উপস্থিতি টের পেয়ে চোরাকারবারীরা সেখান থেকে  দ্রুত পালিয়ে যায়। পরে বিজিবি টহল দল উক্ত স্থান হতে বিপুল পরিমাণ সেগুন ও গামারী গোলকাঠ বহনকারী ০১টি বড় ইঞ্জিন চালিত নৌকা জব্দ করে।

পরবর্তীতে ৩৭ বিজিবি’র টহল দল আটককৃত গোলকাঠগুলো নৌকায় বোঝাই করে রাজনগর ৩৭ বিজিবি জোনে নিয়ে আসে। উক্ত অভিযানে ৩৭ বিজিবি কর্তৃক সর্বমোট ৩১,০০,০০০ (একত্রিশ লক্ষ) টাকার চোরাচালানী গোলকাঠ এবং নৌকা জব্দ করে।

পৃথক এই দুটি অভিযানের মাধ্যমে বিজিবি জোন কর্তৃক মোট ৩২,৫১,৩৬০/- (বত্রিশ লক্ষ একান্ন হাজার তিনশত ষাট) টাকার অবৈধ গোলকাঠ উদ্ধার করা হয়।

বর্ণিত গোলকাঠ এবং নৌকা পাবলাখালী ফরেস্ট অফিসে হস্তান্তর ও মামলার কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে। 

এ প্রসঙ্গে গুলশাখালীস্থ রাজনগর জোনের জোন কমান্ডার জানান, অবৈধ গোলকাঠ  চোরাচালানের বিরুদ্ধে আমাদের চলমান আভিযান অব্যাহত থাকবে এবং ভবিষ্যতে আরও  জোরদার করা হবে।

আরও খবর

Sponsered content

Powered by