ঢাকা

রাজবাড়ীর ইসলামপুরে ফসলি জমিতে ইটভাটা বন্ধের দাবিতে প্রতিবাদ ও মানববন্ধন

  প্রতিনিধি ১৯ সেপ্টেম্বর ২০২২ , ৭:২১:৩০ প্রিন্ট সংস্করণ

রতন মাহমুদ (পাংশা, রাজবাড়ী প্রতিনিধি): 

রাজবাড়ীর বালিয়াকান্দিতে ফসলি জমিতে ইটভাটা বন্ধের দাবিতে প্রতিবাদ ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে এলাকার কৃষক শ্রমিক আপামর জনতা।  সোমবার (১৯ সেপ্টেম্বর) জেলার বালিয়াকান্দি উপজেলার ইসলামপুর ইউনিয়নের রামদিয়াড়-গান্ধিমারা সড়কের পাশে থাকা আর আর-বি নামে ইটভাটার সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ মনববন্ধন কর্মসূচীতে দশটি গ্রামের কয়েক হাজার মানুষ অংশ নেন।

ঘণ্টা ব্যাপী চলা এ মানববন্ধনে বক্তারা বলেন, স্থানীয় প্রভাবশালী একটি মহল আর-বি নামে ওই ইটভাটাটি তৈরি করছে। ইটভাটা কর্তৃপক্ষ এলাকার মানুষের কাছ থেকে দুই বছরের জন্য জমি লিজ নিয়ে ভাটার কার্যক্রম শুরু করে। ইটভাটাটি তৈরি হওয়ার পর থেকে এলাকায় কৃষি পণ্যের ওপর ব্যাপক প্রভাব পরেছে। তাছাড়া ভাটা সংলগ্ন একটি বিদ্যালয়, একটি মাদরাসা ও বাজার থাকায় শিক্ষার্থীসহ মানুষ চরম স্বাস্থ্য ঝুঁকিতে আছে।

ইটের ভাটায় মাটি নেওয়ার কারনে ওই সড়কে চলাচলের ব্যাপক সমস্যা হয়। সেই সাথে একটু বৃষ্টি হলেই পাকা রাস্তার বিভিন্ন অংশে ট্রাক থেকে পরা মাটি ভিজে কাদা তৈরি হওয়ায় মাঝে মধ্যেই ঘটে দূর্ঘটনা। স্থানীয়দের দাবী দ্রুত সময়ের মধ্যে এ ইট ভাটা বন্ধ করতে হবে। না হলে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে। মানব বন্ধন শেষে এলাকার হাজার মানুষের স্বাক্ষরিত স্বারক লিপি প্রদানের কার্যক্রম চলছে।

বালিয়াকান্দি উপজেলার ইসলামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আহম্মদ আলী মাস্টার বলেন, আর-বি ইটভাটা কর্তৃপক্ষের বিরুদ্ধে এলাকার ১৬ জন বাসিন্দা আলাদা আলাদাভাবে লিখিত অভিযোগ দিয়েছেন। আমি ভাটা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে কোনো সুরাহা করতে পারিনি। বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জেলা প্রশাসকের নজরে আনা হবে।

আরও খবর

Sponsered content

Powered by