চট্টগ্রাম

লক্ষ্মীপুরে ইউএনও-ওসির বিরুদ্ধে আদালতে মামলা

  প্রতিনিধি ২৯ ডিসেম্বর ২০২২ , ৮:০৪:০৬ প্রিন্ট সংস্করণ

লক্ষ্মীপুর প্রতিনিধি:

লক্ষ্মীপুরের রামগতির চরপোড়াগাছায় গ্রাম পুলিশ নিয়োগে অনিয়মের অভিযোগ তুলে এক চাকরিপ্রার্থী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), থানার ওসি, ইউপি চেয়ারম্যানসহ নয়জনের বিরুদ্ধে আদালতে মামলা করেছেন। উপজেলার চরকলাকোপা এলাকার শরাফত আলীর ছেলে আবদুর রহমান গত মঙ্গলবার রামগতি সহকারী জজ আদালতে (লক্ষ্মীপুর) এই মামলা করেন।
বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) বেলা ২টার দিকে মামলার বিষয়টি নিশ্চিত করেন বাদী পক্ষের আইনজীবি রবি সাহা। তিনি বলেন, আদালত মামলাটি আমলে নিয়ে বিবাদীদের হাজির হয়ে অভিযোগের বিষয়ে ব্যাখ্যা দেওয়ার জন্য নির্দেশ দিয়েছেন। বিবাদী নয়জনের মধ্যে ইউএনও এস এম শান্তুনু চৌধুরী, রামগতির ওসি, চরপোড়াগাছা ইউপি চেয়ারম্যান ও মো. রুবেলকে মূল বিবাদী ও অন্য ৫জনকে মোকাবিলা বিবাদী করা হয়েছে।
মামলার এজাহার সূত্রে জানা গেছে, ২০২১ সালের ১৫ ডিসেম্বর উপজেলার চরপোড়াগাছা ইউনিয়নের দুই নম্বর ওয়ার্ডের গ্রাম পুলিশ পদে নিয়োগের বিজ্ঞপ্তি দেওয়া হয়। এরআলোকে গত ২ অক্টোবর অনুষ্ঠিত নিয়োগ পরীক্ষায় আবদুর রহমান প্রাথমিকভাবে নির্বাচিত হন। ওই পরিক্ষায় মো. রুবেল নামে অন্য এক প্রার্থীকে অপেক্ষমাণ তালিকায় রাখা হয়।
পরে ১৯ অক্টোবর আব্দুর রহমানকে ইউনিয়ন পরিষদে ডেকে নিয়ে পোশাক দেওয়াসহ দায়িত্ব বুঝিয়ে দেওয়া হয়। কিন্তু এরই মধ্যে হঠাৎ করে পুলিশ ভেরিফিকেশনে তার বিরুদ্ধে নেতিবাচক তথ্যের অভিযোগ তুলে তাকে বাদ দিয়ে ওই পদে অপেক্ষমাণ তালিকায় থাকা রুবেলকে নিয়োগ দেওয়া হয়। এ ক্ষেত্রে লঙ্ঘন করা হয় নিয়োগ বিজ্ঞপ্তির শর্তও। বিজ্ঞপ্তির চার নম্বর শর্তে ফৌজদারি মামলার আসামি এ পদে নিয়োগ না পাওয়ার কথা উল্লেখ থাকলেও রুবেল রামগতি সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে দায়ের হওয়া একটি মামলার এজাহারভুক্ত আসামি বলে জানা যায়। হামলা, প্রাণনাশের হুমকি ও নারীর শ্লীলতাহানির অভিযোগে দায়ের হওয়া ওই মামলাটি পিবিআইতে তদন্তাধীন রয়েছে। এ ছাড়াও কয়েক মাস আগে বরিশালে মোবাইল চুরির একটি মামলায় রুবেল কারাবরণও করেছিলেন বলে জানান ভুক্তভোগী।
এদিকে মামলার বাদী আবদুর রহমান দাবি করেন, ২০১৯ সালে তিনি এসএসসি পাস করেন এবং তিনি ছাত্রলীগের একজন সক্রিয় কর্মী ছিলেন। কিন্তু ইউনিয়ন ছাত্রদলের কমিটিতে তাঁর নাম রয়েছে বলে পুলিশ ভেরিফিকেশনে অভিযোগ আনা হয়। ছাত্রদলের পদে থাকা আব্দুর রহমান পূর্ব চরকলাকোপার ৪নং ওয়ার্ডের বাসিন্দা। তাকে ষড়যন্ত্র করে চাকুরী থেকে বাদ দেওয়া হয়েছে। তাই তিনি ন্যায় বিচারের স্বার্থে আদালতে মামলা করেছেন।
অভিযোগের ব্যাপারে রামগতি থানার ওসি মো. আলমগীর হোসেন জানান, আব্দুর রহমানের বিরুদ্ধে সরকারবিরোধী কর্মকাণ্ডে সম্পৃক্ত থাকার অভিযোগ রয়েছে। এ ছাড়াও তার বিরুদ্ধে স্থানীয়দের নেতিবাচক মন্তব্য থাকায় তা প্রতিবেদনে লেখা হয়েছে। তবে ফৌজদারি মামলা থাকার পরও রুবেল পুলিশের সুপারিশপ্রাপ্ত হওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি সাংবাদিকদের বলেন, রুবেলের একটি মামলা আদালতে এবং অপরটি অন্য জেলায় হওয়ায় আমরা এ বিষয়ে অবগত ছিলাম না।
রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নিয়োগ বোর্ডের সভাপতি এসএম শান্তনু চৌধুরী সাংবাদিকদের জানান, পুলিশি প্রতিবেদনের প্রেক্ষিতে এ নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। এ ক্ষেত্রে তার ব্যক্তিগত কোনো সিদ্ধান্ত ছিল না। বিষয়টি তিনি আদালতে লিখিতভাবে জানাবেন।

আরও খবর

Sponsered content

Powered by