বরিশাল

লালমোহনে জবরদখলের শিকার হয়ে ভূমিহীন এক বৃদ্ধ!

  প্রতিনিধি ৪ এপ্রিল ২০২২ , ৭:৫৪:৪৯ প্রিন্ট সংস্করণ

লালমোহনে প্রতিপক্ষের দখলের কারণে বৃদ্ধ আবুল কাশের অসমাপ্ত বসতঘর।

মনজুরুল আলম, লালমোহন (ভোলা) ॥

ভোলার লালমোহনে পৈত্রিক সম্পত্তি থাকতেও প্রতিপক্ষের জবরদখলের কারণে ভূমিহীন ও গৃহহীন হয়ে পড়েছেন আবুল কাশেম নামের এক বৃদ্ধ। তার সর্বশেষ এক টুকরো ভিটেরও চারপাশ দখল করে চলার পথ বন্ধ করে দিয়েছে প্রতিপক্ষরা, এমন অভিযোগ করেন উপজেলার বদরপুর ইউনিয়নের ৯নং ওয়ার্ড চরকচ্ছপিয়া গ্রামের হাসানুজ্জামান বাড়ির বৃদ্ধ আবুল কাশেম।

তিনি বলেন, চরকচ্ছপিয়া মৌজার ওই বাড়িতে তার বসতঘরের ভিটা ও বাগানসহ ৬৮ শতাংশ জমি রয়েছে। কিন্তু একই বাড়ির আব্দুল মালেক, আব্দুর রহিম, মো. নাজিম, আবুল কালাম, আলাউদ্দিনরা দীর্ঘ কয়েকবছর যাবত এক টুকরো ভিটে ছাড়া সব জমি দখল করে রেখেছে।

বৃদ্ধ আবুল কাশেম আরও বলেন, রিয়েল এস্টেট হাউজিং অব বাংলাদেশ (রিহ্যাব) এর পক্ষ থেকে তাকে একটি ঘর প্রদান করেছিলেন ভোলা-৩ আসনের এমপি নুরুন্নবী চৌধুরী শাওন। তবে প্রতিপক্ষের দখলের কারণে ঘরটিও তুলতে না পারায় গৃহহীন হয়ে পড়েছেন। লালমোহন থানাসহ স্থানীয় শালিসদের কাছে ঘুরেও কোনও প্রতিকার পাচ্ছেন না।

সরজমিনে গিয়ে দেখ যায়, ওই বাড়িতে আবুল কাশেমের ভিটের উপর বারান্দা ও রান্নাঘর ছাড়া অর্ধসমাপ্ত একটি ঘর দাঁড়িয়ে আছে। ভিটের চারপাশ জুড়ে অন্যান্যরা তাদের বসতঘর তুলে রেখেছে।

এ বিষয়ে জানতে চাইলে ওই বাড়ির আব্দুল মালেক ও তার লোকজনকে খুঁজে পাওয়া যায়নি। তবে আব্দুল মালেকের চাচাতো ভাই সফিজল বলেন, জমি সংক্রান্ত এসব বিষয়ে একযুগেরও বেশি সময় ধরে শালিস বিচার চলে আসছে। তবে এখনও কোনও সমাধান হচ্ছেনা।

বদরপুর ৯নং ওয়ার্ড ইউপি সদস্য মোঃ অলিউল্লাহ বলেন, জমি সংক্রান্ত বিরোধ নিয়ে স্থানীয় পর্যায়ে মিমাংসায় পৌঁছে ছিলাম। প্রতিপক্ষের মধ্যে আবুল কাশেমের জমিও রয়েছে, তবে ওই বাড়ির লোকদের মধ্যে অমিল থাকায় জমি মেপে বুঝিয়ে দেয়া সম্ভব হয়নি।

লালমোহন থানার অফিসার ইনচার্জ (ওসি) মাকসুদুর রহমান মুরাদ বলেন, এ সংক্রান্ত কোনও অভিযোগ পাইনি। পেলে ঘটনার তদন্তপূর্বক আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে প্রতিপক্ষের প্রভাব ও জবরদখল থেকে মুক্তি পেতে প্রশাসনের সুদৃষ্টি কামনা করছেন বৃদ্ধ আবুল কাশেম ও তার পরিবার।

 

আরও খবর

Sponsered content

Powered by