শিক্ষা

শাবিপ্রবিতে অনশনরত ২০ শিক্ষার্থী হাসপাতালে

  প্রতিনিধি ২৪ জানুয়ারি ২০২২ , ৪:২১:০১ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) উপাচার্যের পদত্যাগের দাবিতে অনশনরত শিক্ষার্থীদের মধ্যে ২০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। আজ সোমবার বেলা পৌনে ১১টা পর্যন্ত আটজন অনশনরত শিক্ষার্থী ভিসির বাসভবনের সামনে অবস্থান করছেন।

এদিকে, গত বুধবার দুপুর থেকে অনশনে অংশ নেওয়া ২৩ শিক্ষার্থী এরই মধ্যে অসুস্থ হয়ে পড়েছেন। এর মাঝে গতকাল থেকে গণঅনশনে নতুন করে আরও পাঁচ শিক্ষার্থী যোগ দিয়েছেন। এ নিয়ে বর্তমানে মোট ২৮ জন শিক্ষার্থী অনশন করছেন।

শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার পর উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। গত ১৭ জানুয়ারি থেকে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিলে কার্যত অবরুদ্ধ হয়ে পড়েন তিনি। এর মাঝে গতকাল আন্দোলনরত শিক্ষার্থীরা উপাচার্যের বাসভবনের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেন।

অন্যদিকে, বিশ্ববিদ্যালয়ের চলমান পরিস্থিতি নিয়ে শিক্ষক সমিতির এক প্রেস বিজ্ঞপ্তিতে চারটি দাবির কথা জানানো হয়। উপাচার্যের পদত্যাগের বিষয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, উপাচার্যের পদত্যাগের বিষয়টি সরকারের এখতিয়ারভুক্ত, এ ক্ষেত্রে অতি দ্রুত পদক্ষেপ গ্রহণের জন্য অনুরোধ করা হয়।

এদিকে, সন্ধ্যায় উপাচার্যের বাসভবনের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করায় নিন্দা জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি। তারা বলেন, শিক্ষক সমিতি এই ধরনের কোনো কর্মকাণ্ড একেবারেই সমর্থন করে না এবং আন্দোলনকারীরা সব ধরনের সহিংস কর্মকাণ্ড পরিহার করবে বলে আশা প্রকাশ করেন।

এর আগে, সংবাদ সম্মেলনে নাফিজা আনজুম নামের আন্দোলনরত শিক্ষার্থী বলেন, ‘পরিস্থিতি যেভাবে এগুচ্ছে, এতে আমাদের বাধ্য করা হচ্ছে আরও কঠোর কর্মসূচির দিকে যেতে। তারা বলেছিল, ভিসির বাসভবনে কেবল পুলিশ এবং গণমাধ্যমকর্মী ছাড়া কেউ ঢুকতে পারবে না। ভবিষ্যতে তারা ভিসির বাসভবনের জরুরি পরিষেবা বন্ধ করতে বাধ্য হবেন।’

আরও খবর

Sponsered content

Powered by