দেশজুড়ে

শ্রীপুরে বকয়ো বেতনের দাবীতে সোয়েটার কারখানার শ্রমিকদের বিক্ষোভ , মহাসড়ক অবরোধ

  প্রতিনিধি ২৫ এপ্রিল ২০২০ , ৭:৩৪:৫৮ প্রিন্ট সংস্করণ

এমদাদুল হক, শ্রীপুর (গাজীপুর) গাজীপুরের শ্রীপুর উপজেলার তেলিহাটি ইউনিয়নের জৈনা বাজার এলাকায় তিন মাসের বকেয়া বেতনের দাবিতে এটিএস সোয়েটার কারখানার শ্রমিকেরা ঢাকাময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে। তারা ঢাকাময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে। শনিবার বেলা ১১টার দিকে শ্রমিকেরা মহসড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকে।

বিক্ষুব্ধ শ্রমিকেরা জানায়, গত তিন মাস মাস যাবৎ কর্তৃপক্ষ কারখানার শ্রমিকদের বেতন পরিশোধ করছে না। একাধিকবার নোটিশের মাধ্যমে বেতন প্রদানের তারিখ ঘোষণা করে কারখানার কর্মকর্তারাই কারখানায় থাকেন না। সবশেষ বিকাশ রকেটের মাধ্যেমে বেতন দেয়ার কথা বলে সেখানেও শ্রমিকদের সাথে প্রতারণা করা হচ্ছে। শনিবার বাধ্য হয়ে তারা মহাসড়ক অবরোধ করে টায়ার ¦ালিয়ে বিক্ষোভ করে। পরে পুলিশ এসে তাদের বোঝানোর চেষ্টা করে ব্যার্থ হয়।

গাজীপুর শিল্প পুলিশের ইন্সপেক্টর রেজাউল করিম জানান, গাজীপুরের শ্রীপুর উপজেলার জৈনা বাজার (লোহাই) এলাকার এটিএস সোয়েটার কারখানার শ্রমিকেরা বকেয়া বেতন ভাতাসহ তাদের পাওনাদি পরিশোধের দাবীতে শনিবার সকাল হতে গেইটে জড়ো হতে থাকে। দীর্ঘ সময় অপেক্ষার পরও কর্তৃপক্ষের সাড়া না পেয়ে শ্রমিকেরা বিক্ষুব্ধ হয়ে বিক্ষোভ শুরু করে। শ্রমিকেরা এক পর্যায়ে কারখানার পার্শ্ববর্তী ঢাকাময়মনসিংহ মহাসড়কের উপর গিয়ে অবস্থান নেয় এবং টায়ার ¦ালিয়ে সড়ক অবরোধ করে।

এতে মহাসড়কের উভয় দিকে পণ্যবাহী যানবাহন আটকে পড়ে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌছে অবরোধকারীদের ধাওয়া করে। এসময় পুলিশ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার মাধ্যমে শ্রমিকদের পাওনাদি পরিশোধের আশ্বাস দেয়। পুলিশের আশ্বাস পেয়ে শ্রমিকরা তাদের অবরোধ প্রত্যাহার করে কারখানার সামনে গিয়ে অবস্থান নেয়। পরে পুলিশের মধ্যস্থতায় কারখানা কর্তৃপক্ষের সঙ্গে শ্রমিক প্রতিনিধিদের বৈঠক হয়। বৈঠক শেষে মালিক পক্ষ আগামী মে শ্রমিকদের মার্চ মাসের বেতনসহ পাওনাদি পরিশোধের ঘোষণা দিলে বিকেলে শ্রমিকরা তাদের আন্দোলন কর্মসূচি স্থগিত করে কারখানা এলাকা ত্যাগ করে।

একইদিনে উপজেলার কেওয়া বাজার এলাকার জামান ফ্যাশন পোশাক কারখানার শ্রমিকরা তাদের বেতন ভাতা পরিশোধের দাবীতে গেইটে বিক্ষোভ করেছে। শ্রমিক অসন্তোষের মুখে কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের বেতন ভাতা শীঘ্রই পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকরা কারখানা এলাকা ত্যাগ করে।

শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) লিয়াকত আলী জানান, দুপুর ১২টার দিকে পুলিশ মৃদু লাঠি চার্জ করলে শ্রমিকেরা মহাসড়ক থেকে ছত্রভঙ্গ হয়ে পড়ে।

এসব বিষয়ে কোনো কারখানা কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি।

গাজীপুর শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (এডিশনাল এসপি) সুশান্ত সরকার জানান, গত কয়েকদিন ধরে করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধের জন্য ঘোষিত লকডাউন ভেঙ্গে কিছু কারখানার শ্রমিকরা তাদের পাওনাদি পরিশোধের দাবীতে রাস্তায় নেমে বিক্ষোভ করে আসছে। শনিবারও কয়েকটি কারখানার শ্রমিকরা বিক্ষোভ করেছে। পুলিশ দ্রæ ঘটনাস্থলে গিয়ে মালিক শ্রমিক প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশের উদ্যোগে ইতোমধ্যে বেশ কিছু কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের পাওনাদি পরিশোধের ব্যবস্থা নিয়েছে।

আরও খবর

Sponsered content

Powered by