দেশজুড়ে

সাভার ও আশুলিয়ায় আবাসিক গ্যাস সংযোগ চালুর দাবীতে মানববন্ধন

  প্রতিনিধি ১৬ নভেম্বর ২০২১ , ৬:৫২:৪৩ প্রিন্ট সংস্করণ

মশিউর রহমান, আশুলিয়া (ঢাকা) প্রতিনিধিঃ

আবাসিক গ্যাস সংযোগ চালুর দাবীতে মানববন্ধন করেছেন সাভার ও আশুলিয়া ঠিকাদার ঐক্য পরিষদের নেতৃবৃন্দ।

 

মঙ্গলবার সকালে সাভার তিতাস গ্যাস ট্রান্সমিশান এন্ড ডিস্ট্রিবিউশান কোম্পানীর সামনে এই মানববন্ধন করেন তারা। এসময় মানববন্ধনে সাভার ও আশুলিয়ার বাসা-বাড়ীতে বৈধ গ্যাস সংযোগ দেয়ার দাবী জানান।

 

এসময় তারা বলেন, বৈধ গ্যাস সংযোগ বন্ধ থাকায় অবৈধ গ্যাস সংযোগ বৃদ্ধি পাচ্ছে। এরফলে সরকার কোটি-কোটি টাকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। এছাড়া নিম্নমানের গ্যাস পাইপ লাইনের মাধ্যমে অবৈধ সংযোগ নেওয়ার কারণে প্রতিনিয়ত দুর্ঘটনা ও প্রাণহানি ঘটছে।

পেট্রো বাংলার আওতায় যে সকল কোম্পানী গ্যাস সংযোগ বন্ধ রেখেছেন, সেসব এলাকায় অবৈধ গ্যাস সংযোগ বৃদ্ধি পাচ্ছে। যারযথাযথ ব্যবস্থা গ্রহণে পেট্রো বাংলা ব্যর্থ হচ্ছে। তিতাস গ্যাস কোম্পানীর বৈধ গ্রাহকের চেয়ে অবৈধ গ্রাহকের সংখ্যা প্রায় তিনগুণ বেশী। ফলে রাষ্ট্র আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে। অবৈধ চুলা বৈধ করার লক্ষ্যে

আবেদনকৃত গ্রাহকের সংখ্যা প্রায় ১৫হাজার ২০৪জন গ্রাহক, যাদের চুলা সংখ্যা প্রায় ৪০হাজার ৫৬৪টি। কিন্তু তিতাস গ্যাস কোম্পানী তাদের জন্য যথাযথ ব্যবস্থ গ্রহণ করছেন না। তিতাসের ইস্যুকৃত চাহিদাপত্রের অর্থ পরিশোধকারী নতুন গ্রাহকের সংখ্যা প্রায় ৪৪হাজার ১৪৭জন। যাদের চুলার সংখ্যা প্রায় ১লাখ উনিশ হাজার ১১৮জন। উক্ত গ্রাহকগণ সংযোগ পেলে সরকারের অনেক টাকার রাজস্ব আদায় হবে বলেও তারা জানান।

তারা আরো জানান, চুলা বৃদ্ধির ইস্যুকৃত চাহিদা পত্রের অর্থ পরিশোধকারী গ্রাহকের সংখ্যা দুই হজার ৪৬৭জন। চুলার সংখ্যা দশ হাজার ৬৪০টি যা অপেক্ষমান রয়েছে। দুই হাজার ৪৬৭জন গ্রাহককে বৈধভাবে চুলা বৃদ্ধির সুযোগ করে দিলে সরকার প্রতি মাসে দশ কোটি ৩লাখ ৭৪হাজার টাকা রাজস্ব পেতো। যে অদৃশ্য কারণে তিতাস গ্যাস কোম্পানী সংযোগ বন্ধ রেখেছেন তার সুফল সরকার, জনগণ ও কোম্পানী কেউই পাচ্ছেন না। যা জাতির জন্য খুবই দুঃখজনক এবং এতে করে তিতাস কোম্পানী দিনদিন ক্ষতির দিকে ধাবিত হচ্ছে।

আমরা সুনাগরিক হিসেবে এটা কোম্পানীর নিকট আশা করি না। আবাসিক ও বাণিজ্যিকসহ সকল শ্রেণির গ্যাস সংযোগের প্রক্রিয়া বন্ধ করে জনগণের সাথে এক নিদারুণ প্রহসন করা হচ্ছে। গ্যাস জাতীয় সম্পদ, গ্যাস অপচয় রোধে গ্যাস সংযোগ চালু করণের বিকল্প নেই। তাই মাননীয় প্রধানমন্ত্রীর নিকট আকুল আবেদন আমাদের প্রাকৃতিক গ্যাসের কার্যক্রমের সাথে প্রায় ১লাখ লোক বেকার জীবন-যাপন করেছেন। মুজিব বর্ষের অঙ্গীকার “সারা বাংলায় থাকবে না আর বেকার” এই অঙ্গীকার বাস্তবায়নের লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছেন সংগঠনটির নেতৃবৃন্দ।

 

সাভার ও আশুলিয়া ঠিকাদার ঐক্য পরিষদের আহবায়ক মোঃ নূরুল হকের নেতৃত্বে সিনিয়র যুগ্ম-আহবায়ক মোঃ আনোয়ার হোসেন, মোঃ কাওসার আহম্মেদ, মোঃ হুমায়ন কবির, মোঃ নজরুল ইসলাম, সদস্য মোঃ মোস্তফা কামাল ও মোঃ মনির হোসেনসহ অন্যান্য নেতৃবৃন্দ এই মানববন্ধনে উপস্থিত ছিলেন।

আরও খবর

Sponsered content

Powered by